Advertisement
২০ জুলাই ২০২৪
Summer Recipes

গরম ভাতের সঙ্গে বানিয়ে ফেলুন আম আর ভেটকির যুগলবন্দি! কাসুন্দির ঝাঁজে জমবে ভূরিভোজ

বাজারে খুব ভাল মানের পাকা আমের দেখা এখনও না মিললেও কাঁচা-মিঠে আমের গন্ধ ভরে গিয়েছে ইতিমধ্যেই। মাছের সঙ্গে আমের যুগলবন্দিটা কিন্তু মন্দ নয়। দুপুরবেলা গরম ভাতের সঙ্গে বানিয়ে ফেলুন আম কাসুন্দি ভেটকি।

আম দিয়েই বানিয়ে ফেলুন ভেটকির পদ।

আম দিয়েই বানিয়ে ফেলুন ভেটকির পদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ২১:২০
Share: Save:

শীতকাল হোক কিংবা গরমকাল দুপুর বেলার ভোজে মাছ না থাকলে কিন্তু খাওয়াদাওয়াটা ঠিক জমে না। গরমকাল মানেই তো আমের মরসুম। বাজারে খুব ভাল মানের পাকা আমের দেখা এখনও না মিললেও কাঁচা-মিঠে আমের গন্ধ ভরে গিয়েছে ইতিমধ্যেই। মাছের সঙ্গে আমের যুগলবন্দিটা কিন্তু মন্দ নয়। দুপুরবেলা গরম ভাতের সঙ্গে বানিয়ে ফেলুন আম কাসুন্দি ভেটকি।

উপকরণ:

৬ টুকরো ভেটকি মাছ

১ টি কাঁচা আম

আধ চা চামচ কালো জিরে

১ টেবিল চামচ হলুদ গুঁড়ো

১ চা চামচ আদা বাটা

আধ চা চামচ কালো জিরে

৪-৫টি কাঁচালঙ্কা

৩ টেবিল চামচ কাসুন্দি

স্বাদ মতো নুন ও চিনি

প্রয়োজন মতো সর্ষের তেল

প্রণালী:

নুন ও হলুদ দিয়ে ভাল করে মাখিয়ে ভেটকি মাছগুলি হালকা করে ভেজে তুলে রাখুন। এ বার কড়াইতে তেল গরম করে কালো জিরে, কাঁচা লঙ্কা ফোড়ন দিন। তাতে সামান্য হলুদ গুঁড়ো আর কাঁচা আমের টুকরো দিয়ে ভাল করে নাড়তে থাকুন। আম ভাজা ভাজা হয়ে এলে নুন, চিনি আর দু’ কাপ জল ঢেলে ফুটতে দিন। মশলা ঝোলের সঙ্গে ফুটে মিলেমিশে গেলে তাতে মাছের টুকরোগুলি দিয়ে দিন। এ বার সামান্য কাসুন্দি ছড়িয়ে ঝোল ফুটতে দিন মিনিট পাঁচেক। নুন-মিষ্টি চেখে নামিয়ে নিলেই তৈরি আম-কাসুন্দি ভেটকি। গরমাগরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Recipes Fish Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE