Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bengali Style Fish Recipe

বেগুন দিয়ে ঝোল কিংবা সর্ষের ঝাল নয়, স্বাদবদল করতে বানিয়ে ফেলুন আম পাবদা

এখন বাজারে সারা বছরেই কাঁচা আমের দেখা মেলে। পাবদা আর আমের মেলবন্ধনে জমে যাবে ভোজ। খুব সামান্য উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন আম পাবদা। রইল রেসিপি।

আম পাবদা।

আম পাবদা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৮:৫৩
Share: Save:

বাজারে গেলে এখনও ভাল ইলিশের দেখা নেই। হতাশ হয়ে ইলিশের বদলে থলি ভর্তি করে পাবদা নিয়েই ফিরে আসা। পাবদা মাছ বানাতে খুব বেশি সময় লাগে না। অফিসে বেরোনোর আগে হাতে খুব বেশি সময় থাকে না। তাই পাবদা দিয়ে চটজলদি বানানো যায় এমন রেসিপির খোঁজ করছেন। বানিয়ে ফেলতে পারেন আম পাবদা।

এখন বাজারে সারা বছরেই কাঁচা আমের দেখা মেলে। পাবদা আর আমের মেলবন্ধনে জমে যাবে ভোজ। খুব সামান্য উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন জিভে জল আনা এই পদ। রইল রেসিপি।

উপকরণ:

পাবদা মাছ: ৫টি

পোস্ত বাটা: ২ টেবিল চামচ

কাঁচা লঙ্কা বাটা: ১ টেবিল চামচ

সর্ষে বাটা: ২ টেবিল চামচ

রসুন বাটা: আধ চা চামচ

কাঁচা আম: ১টি

সর্ষের তেল: ১ কাপ

নুন: স্বাদমতো

কালোজিরে: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

আম আর পাবদার মেলবন্ধনে জমবে দুপুরের ভোজ।

আম আর পাবদার মেলবন্ধনে জমবে দুপুরের ভোজ। ছবি: সংগৃহীত।

প্রণালী:

নুন, হলুদ মাখিয়ে সর্ষের তেলে পাবদা মাছগুলি হালকা করে ভেজে নিন। সেই তেলেই কালো জিরে দিন। ফোড়নের মধ্যে রসুন বাটা দিয়ে ভেজে নিন। এ বার সর্ষে বাটা, পোস্ত ও কাঁচা লঙ্কা বাটা আর সামন্য হলুদ দিয়ে কষিয়ে নিন। মশলা থেকে তেল বেরোতে শুরু করলে কাঁচা আম বাটা ও নুন দিতে হবে। গ্রেভি ফুটে উঠলে মাছ দেওয়ার পালা। মিনিট পাঁচেক কম আঁচে ঢাকা দিয়ে রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে আম পাবদা। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ভিন্ন স্বাদের মাছের এই পদটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE