Advertisement
০২ মে ২০২৪
Fish Fry Recipes

ছুটির দিনে কী নাস্তা বানাবেন ভেবেই মাথায় হাত! চটজলদি বানিয়ে ফেলুন আচারি পমফ্রেট

সন্ধ্যার স্ন্যাক্সে বাড়িতেই কী লোভনীয় পদ বানানো যায় ভাবছেন? কম সময়ে বানিয়ে ফেলুন আচারি পমফ্রেট। চেটেপুটে খাবে বড় থেকে ছোট সকলেই। রইল রেসিপি।

Pomfret Fry

সন্ধ্যার নাস্তায় বাড়িতেই কী লোভনীয় পদ বানানো যায় ভাবছেন? ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১৯
Share: Save:

ছুটির দিনে ভাল-মন্দ না খেলে দিনটা মোটেও ভাল কাটে না! বিকেল হতে না হতেই অনলাইনে খাবারের অ্যাপগুলিতে পছন্দ মতো খাবার খোঁজার হিড়িক ওঠে। বাড়িতে খুদে থাকলে তো কথাই নেই! রোজ রোজ রেস্তরাঁর খাবার খেতে খেতে কোলেস্টেরলের চোখরাঙানি বাড়ছে।

সন্ধ্যার নাস্তায় বাড়িতেই কী লোভনীয় পদ বানানো যায় ভাবছেন? তবে বেশি সময় খরচ করা যাবে না বইকি! কম সময় বানিয়ে ফেলুন আচারি পমফ্রেট। চেটেপুটে খাবে বড় থেকে ছোট সকলেই। রইল রেসিপি।

উপকরণ:

পমফ্রেট মাছ: ২টি

হলুদ: ১ চা চামচ

তেঁতুলের ক্বাথ: ১ চা চামচ

নুন: স্বাদ মতো

গোলমরিচ: ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো: স্বাদ মতো

গোটা জিরে খোলায় ভেজে গুঁড়ো করা: ১ চা চামচ

লেবুর রস: ১ চা চামচ

অ্যারারুট: ৫০ গ্রাম

সাদা তেল: ২০০ গ্রাম

চাটমশলা, লেবুর রস ও স্যালাড দিয়ে জমে যাবে আচারি পমফ্রেট।

চাটমশলা, লেবুর রস ও স্যালাড দিয়ে জমে যাবে আচারি পমফ্রেট। ছবি: শাটারস্টক।

প্রণালী:

বড় আকারের গোটা পমফ্রেট মাছ নিয়ে মাছের গায়ে ছুড়ি দিয়ে চিড়ে নিন। মাছগুলি ভাল করে ধুয়ে অল্প নুন ও লেবু মাখিয়ে ম্যারিনেট করে রাখুন কিছু ক্ষণ। নুন দিলেই কিছুটা জল কাটবে। আধ ঘণ্টা ম্যারিনেশনের পর ফের জল দিয়ে ধুয়ে নিন মাছ। এ বার তাতে হলুদ, নুন ও স্বাদ অনুযায়ী লঙ্কাগুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, তেঁতুলের ক্বাথ, জিরে গুঁড়ো ও তেল দিয়ে মাখিয়ে রাখুন। মিনিট পাঁচেক রেখে এর গায়ে তেল মাখিয়ে আরও মিনিট পাঁচ সময় দিন। মাছের গায়ে এই সব মশলা ভাল করে ঢুকে যাওয়ার জন্য ঘণ্টা দুয়েক ফ্রিজে রেখে দিন। এ বার এই মশলা মাখা মাছে অ্যারারুট মাখিয়ে তেলে ভেজে নিন। ভাজার পর উপর থেকে চাটমশলা, লেবুর রস ও স্যালাড দিয়ে পরিবেশন করুন আচারি পমফ্রেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Fry Recipes Pomfret Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE