Advertisement
১১ মে ২০২৪
Fish Fry Recipes

ফিশ ফ্রাই তো অনেক খেয়েছেন, ভেটকি-চিংড়ির মনোহরা চেখে দেখেছেন কখনও?

ফ্রাইয়ের ভিতর ভেটকির সঙ্গে চিংড়ির মেলবন্ধন খেয়েছেন কখনও? বাড়িতেই বানিয়ে ফেলুন ভেটকি-চিংড়ির মনোহরা! রইল রেসিপির হদিস।

fish Fry

ভেটকি-চিংড়ির মেলবন্ধন। ছবি: ফাইল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৯:১৩
Share: Save:

সন্ধেবেলা চায়ের সঙ্গে মুচমুচে ‘টা’ না হলে বাঙালির আড্ডা ঠিক জমে না। চপ, শিঙাড়া কিংবা ডিমের ডেভিল, সবই চলে বিকেলের নাস্তায়। আর চায়ের সঙ্গে যদি ফিশ ফ্রাই পাওয়া যায়, তা হলে তো আর কোনও কথাই নেই! বিয়েবাড়ি হোক কিংবা বৌভাত, অন্নপ্রাশন হোক কিংবা অফিস পার্টি— ফিশ ফ্রাই ছাড়া বাঙালির মেনু যেন অসম্পূর্ণ।

রেস্তরাঁয় গিয়ে কলকাতার নিজস্ব রেসিপির ভেটকি ফিশ ফ্রাই তো অনেক খেয়েছেন। তবে ফ্রাইয়ের ভিতর ভেটকির সঙ্গে চিংড়ির মেলবন্ধন খেয়েছেন কখনও? বাড়িতেই বানিয়ে ফেলুন ভেটকি-চিংড়ির মনোহরা! রইল রেসিপির হদিস।

উপকরণ:

ভেটকি মাছ: ৭৫০ গ্রাম

সাদা তেল: ১৫০ গ্রাম

পেঁয়াজ: ২০০ গ্রাম

গোলমরিচ গুঁড়ো: ১ চামচ

আলু: ১০০ গ্রাম

কুচো চিংড়ি: ২৫০ গ্রাম

ধনেপাতা কুচি: ৫০ গ্রাম

কাঁচালঙ্কা কুচি: ৭-৮ টি

ডিম: ৩ টি

তেঁতুল: ৪০ গ্রাম

লেবুর রস: ৪ চামচ

বিস্কুটের গুঁড়ো: ২০০ গ্রাম

নুন: স্বাদমতো

গোলমরিচের গুঁড়ো: ২ টেবিল চামচ

fish fry

মনোহরার রেসিপি সকলের হৃদয় হরণ করবে। ছবি: শাটারস্টক

প্রণালী:

পাতলা ও চওড়া করে ফিলে করা ভেটকি মাছ ভাল করে ধুয়ে লেবুর রস, নুন ও গোলমরিচ মাখিয়ে রাখুন। অন্য একটি পাত্রে ছোট চিংড়ি ও আলু কুচিয়ে সেদ্ধ করে রাখুন। পেঁয়াজ ভেজে রাখুন। এ বার ধনেপাতা, তেঁতুল ও আন্দাজমতো নুন দিয়ে একটা চাটনি তৈরি করে নিন। তার পর চিংড়ি সিদ্ধ, কাঁচা লঙ্কা কুচি ও ধনেপাতা কুচি, গোলমরিচ গুঁড়ো, আলু সেদ্ধ ও পেঁয়াজ ভাজা একসঙ্গে মিশিয়ে পুর তৈরি করুন। মাছের ফিলেগুলি চাটনিতে মাখিয়ে মাঝখানে পুর ভরে রোল বানিয়ে নিতে হবে। একটি পাত্রে ডিম ফেটিয়ে তাতে মাছের রোলগুলি ভিজিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভাজতে হবে। তা হলেই তৈরি ভেটকি-চিংড়ির মনোহরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Fry Recipes Fish Fry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE