Advertisement
০২ মে ২০২৪
Veg Recipes

মটরশুঁটি দিয়ে কচুরি তো অনেক হল, এই শীতে বানিয়ে ফেলুন নিমোনা, রইল রেসিপি

এই শীতে মটরশুঁটি দিয়ে ভিন্ন স্বাদের কোনও পদ বানালে কেমন হয়? শীতের মরসুমে মটরশুঁটি দিয়েই বানিয়ে ফেলুন নিমোনা। উত্তরপ্রদেশের এই খাবারটি কী ভাবে বানাবেন, রইল রেসিপি।

কী ভাবে বানাবেন নিমোনা?

কী ভাবে বানাবেন নিমোনা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৯:২৮
Share: Save:

শীতকাল মানেই বাজার জুড়ে টাটকা সব্জির বাহার। এখন অবশ্য সারা বছর ধরে সব ধরনের সব্জিই বাজারে পাওয়া যায়। তবে শীতকালের মতো টাটকা মটরশুঁটি বছরের আর পাঁচটা সময় পাওয়া যায় না। মটরশুঁটি দিয়ে কচুরি, আলুর দম, সব বাড়িতেই হয়। এ ছাড়া মাছের ঝোল থেকে মুগের ডাল, মটরশুঁটি পড়লে তার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। তবে মটরশুঁটি দিয়ে ভিন্ন স্বাদের কোনও পদ বানালে কেমন হয়? শীতের মরসুমে মটরশুঁটি দিয়েই বানিয়ে ফেলুন নিমোনা। উত্তরপ্রদেশের এই খাবারটি কী ভাবে বানাবেন, রইল রেসিপি।

উপকরণ:

মটরশুঁটি: ২ কাপ

কাঁচালঙ্কা: ৫-৬টি

পেঁয়াজ শাক কুচি: ১ কাপ

ধনেপাতা কুচি: ২ টেবিল চামচ

আলু: ২টি (ডুমো ডুমো করে কাটা)

জিরে: ১ চা চামচ

তেজপাতা: ২টি

রসুন বাটা: ১ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: ৫ টেবিল চামচ

টোম্যাটো কুচি: আধ কাপ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

ধনে গুঁড়ো: ১ টেবিল চামচ

গরমমশলা গুঁড়ো: আধ চা চামচ

তেল: পরিমাণ মতো

নুন: স্বাদমতো

প্রণালী:

একটি ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে মটরশুঁটি আর কাঁচালঙ্কা হালকা করে ভেজে নিন। মিশ্রণটি ঠান্ডা করে তার সঙ্গে পেঁয়াজ পাতা কুচি করে কেটে মিশিয়ে মিক্সিতে বেটে নিন। এ বার ওই প্যানে আবার তেল গরম করে কেটে রাখা আলু লালচে করে ভেজে নিন। এ বার আলুগুলি তুলে নিয়ে সেই তেলেই জিরে, তেজপাতা ফোড়ন দিন। এ বার একে একে রসুন বাটা, পেঁয়াজ কুচি, টোম্যাটো কুচি দিয়ে ভাল করে ভেজে নিন। এ বার একে একে সব গুঁড়ো মশলা আর নুন দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে বেটে রাখা মটরশুঁটির মিশ্রণ দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। এ বার আলু দিয়ে আরও খানিক ক্ষণ কষিয়ে নিন। মশলায় খানিকটা গরম জল দিয়ে দিন। মিনিট দশেক ঢাকা দিয়ে রাখুন। এ বার ঢাকা খুলে ধনেপাতা কুচি ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে নিন। রুটি, পরোটা কিংবা ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন নিমোনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Veg Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE