Advertisement
০১ মে ২০২৪
Veg Recipes

মাছ-মাংস নয়, নিরামিষের দিনে রেঁধে ফেলুন এঁচোড়ের পাতুরি! রইল রেসিপি

বাজারে এখন এঁচোড় উঠেছে। এঁচোড় দিয়েই বানিয়ে ফেলতে পারেন নতুন কোনও পদ। মাছ-মাংস এমন কি ছানার পাতুরিও খেয়ে থাকবেন, তবে এঁচোড়ের পাতুরি রাঁধলে কেমন হয়? সামান্য কয়েকটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন এই পদ, রইল রেসিপি।

পাতুরি, তাও আবার এঁচোড়ের?

পাতুরি, তাও আবার এঁচোড়ের? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৯:৩১
Share: Save:

অনেকেই আছেন যাঁরা সপ্তাহে অন্তত একটা দিন নিরামিষ খান। কেউ ধর্মীয় কারণে, কেউ আবার স্বাস্থ্যরক্ষার কথা ভেবেই নিরামিষ খান। তবে নিরামিষর দিন ভাল-মন্দ কী রাঁধবেন বাড়ির গৃহিণীদের কাছে বড় চিন্তার ব্যাপার। বাজারে এখন এঁচোড় উঠেছে। এঁচোড় দিয়েই বানিয়ে ফেলতে পারেন নতুন কোনও পদ। মাছ-মাংস এমন কি ছানার পাতুরিও খেয়ে থাকবেন, তবে এঁচোড়ের পাতুরি রাঁধলে কেমন হয়? সামান্য কয়েকটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন এই পদ, রইল রেসিপি।

উপকরণ:

এঁচোড়: ৫০০ গ্রাম (সেদ্ধ করে বাটা)

নারকেল বাটা: ৫ টেবিল চামচ

পোস্ত বাটা: ৩ টেবিল চামচ

সর্ষে বাটা: ৫ টেবিল চামচ,

কাঁচালঙ্কা বাটা: ২ টেবিল চামচ

কাঁচালঙ্কা চেরা: ৫টি

হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ

নুন ও চিনি: স্বাদমতো

সর্ষের তেল: ৫ টেবিল চামচ

রসুন বাটা: ২ টেবিল চামচ

কলাপাতা: প্রয়োজন মতো

প্রণালী:

ভাল করে পরিষ্কার করে ডুমো ডুমো করে এঁচোড় কেটে নুন, হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। এ বার জল ঝরিয়ে এঁচোড়গুলি বেটে নিন। খুব মিহি করে বাটার প্রয়োজন নেই, একটু দানা থাকলেই ভাল। এ বার একটি পাত্রে এঁচোড় বাটা, নুন, চিনি, রসুন বাটা, হলুদ, লঙ্কা, পোস্ত বাটা, সর্ষে বাটা ও সরষের তেল একসঙ্গে মেখে নিন। কলাপাতা চৌকো করে কেটে গ্যাসে সেঁকে নিন। প্রতি কলাপাতায় মিশ্রণ রেখে তার উপর একটি করে কাঁচালঙ্কা রেখে ভাল করে মুড়ে নিন সুতো দিয়ে। এ বার পাতুরি স্টিমে বসান। মিনিট পনেরো পর নামিয়ে নিন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এঁচোড়ের পাতুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Veg Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE