Advertisement
০২ মে ২০২৪
Dessert Recipes

নতুন কোনও মিষ্টির পদ বানাবেন ভাবছেন? জর্দা পোলাও দিয়েই করুন মিষ্টিমুখ

অতিথিদের নতুন কিছু খাওয়াবেন ভাবছেন? তা হলে সামান্য কিছু উপকরণ দিয়ে বানিয়ে ফেলতে পারেন বাংলাদেশিতে প্রিয় মিঠাই জর্দা পোলাও। রইল রেসিপি।

শেষপাতে জর্দা পোলাও।

শেষপাতে জর্দা পোলাও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৯:৪৫
Share: Save:

শীতের মরসুমে খাওয়াদাওয়া লেগেই থাকে। বাড়িতে কোনও বিশেষ অনুষ্ঠান হলে বাড়িতেই রান্না করতে ভালবাসেন। স্টার্টার থেকে মেন কোর্সের মেনুতে নতুন নতুন সব পদ বানিয়ে নিলেও মিষ্টিটা বাড়ি থেকে আনতে হয়। অতিথিদের নতুন কিছু খাওয়াবেন ভাবছেন? তা হলে সামান্য কিছু উপকরণ দিয়ে বানিয়ে ফেলতে পারেন বাংলাদেশিতে প্রিয় মিঠাই জর্দা পোলাও। রইল রেসিপি।

উপকরণ:

গোবিন্দভোগ চাল: ১ কাপ

হলুদ ফুড কালার: আধ চা চামচ

ঘি: আধ কাপ

এলাচ: ৪টি

লবঙ্গ: ৬-৮টি

তেজপাতা: ২টি

চিনি: ১ কাপ

জল: ৩ টেবিল চামচ

কিশমিশ: ২ টেবিল চামচ

আমন্ড কুচি: ১ টেবিল চামচ

কমলালেবুর রস: ৩ টেবিল চামচ

প্রণালী:

আধ ঘণ্টা আগে চাল ভিজিয়ে রাখুন। এ বার জল গরম করে তাতে খাবারের রং মিশিয়ে চাল ৮০ শতাংশ সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। এ বার একটি ননস্টিক পাত্রে ঘি গরম করে তাতে লবঙ্গ, এলাচ, তেজপাতা ফোড়ন দিয়ে চিনি মিশিয়ে দিন। এর পর অল্প জল মিশিয়ে ভাল করে ফুটিয়ে নিন মিশ্রণটি এ বার সেদ্ধ করে রাখা চাল মিশ্রণে মিশিয়ে অল্প আঁচে মিনিট দশেক আরও রান্না করুন। এ বার ঢাকা খুলে আমন্ড, কিশমিশ, কমলালেবুর রস মিশিয়ে নিন। ভাত ঝরঝরে হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন গরমাগরম কিংবা ঠান্ডা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dessert Recipes Desserts
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE