Advertisement
০১ মে ২০২৪
Chicken Recipe

মাংসের নতুন নতুন কী পদ বানানো যায় ভাবছেন? স্বাদবদল করুন মুরগির ঝাল ভর্তা দিয়ে

ফ্রিজে অনেক দিন মুরগির মাংস রেখে দিলে তা রান্নার পর খেতে ভাল লাগে না। অথচ মাংস ফেলে দিতেও মন চায় না! ওই মাংস দিয়েই কিন্তু বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু ভর্তা! চেটেপুটে খাবে সকলেই।

Image of chicken bharta.

মুরগির ঝাল ভর্তা। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৯:৫১
Share: Save:

রোজ রোজ বাজারে যাওয়ার সময় নেই। তাই একেবারে অনেকটা মাছ, মাংস কিনে ফ্রিজে ভরে রাখা অভ্যাস। এ দিকে, ফ্রিজে অনেক দিন মুরগির মাংস রেখে দিলে তা রান্নার পর খেতে ভাল লাগে না। অথচ মাংস ফেলে দিতেও মন চায় না! ওই মাংস দিয়েই কিন্তু বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু ভর্তা! চেটেপুটে খাবে সকলেই।

Image of Chicken Bharta.

মুরগির ঝাল ভর্তার রেসিপি। ছবি: সংগৃহীত

উপকরণ:

হাড় ছাড়া মুরগির মাংস: ৫০০ গ্রাম

নুন: স্বাদ অনুযায়ী

পেঁয়াজ কুচি: আধ কাপ

ধনেপাতা কুচি: আধ কাপ

টম্যাটো: আধ কাপ

রসুন কুচি: ২ টেবিল চামচ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

শুকনো লঙ্কা: ১০টি

সর্ষের তেল: ৪ টেবিল চামচ

লেবু: ১টি

প্রণালী:

কড়াইতে সামান্য তেল দিয়ে শুকনো লঙ্কাগুলি ভেজে নিন। একটি পাত্রে মাংস নিয়ে তাতে এক এক করে নুন, হলুদ, লঙ্কার গুঁড়ো, রসুন কুচি দিয়ে ভাল করে মেখে নিন। এ বার এই মাংসগুলি সামান্য জল দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ করা মাংসের মধ্যে অর্ধেকটা পেঁয়াজ কুচি দিয়ে অল্প তেলে ভেজে নিন। পুরো মিশ্রণটি শিলে কিংবা মিক্সারে বেটে নিন। একটি থালায় তেল-সহ ভাজা শুকনো লঙ্কা, স্বাদমতো নুন দিয়ে ভাল করে মেখে নিন। এ বার এতে একে একে পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, তেল, বাটা মুরগির মাংস, লেবু দিয়ে আবার মেখে নিন। তৈরি হয়ে যাবে মুখরোচক মুরগির মাংসের ঝাল ভর্তা। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Bharta Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE