Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Pumpkin Recipe

Pumpkin Soup Recipe: তরকারিতে দেওয়ার পরও অনেকটা কুমড়ো পড়ে রয়েছে? শীতের রাতে বানিয়ে ফেলুন গরম স্যুপ

সুকুমার রায় কুমড়ো দিয়ে ক্রিকেট খেলার কথা কবেই বলে গিয়েছেন আমাদের। বছর শুরুর শীতে কুমড়োর স্যুপও কিন্তু হতে পারে আমাদের বিশেষ সঙ্গী।

শীত তাড়াতে কুমড়ো দিয়ে বানানো স্যুপও হতে পারে আমাদের বিশেষ সঙ্গী।

শীত তাড়াতে কুমড়ো দিয়ে বানানো স্যুপও হতে পারে আমাদের বিশেষ সঙ্গী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ১৮:২১
Share: Save:

আমাদের রোজকার খাবারে কুমড়ো নামের সব্জিটি আমাদের নিত্যসঙ্গী। ঘণ্ট, ছক্কা, শুক্তো, ছ্যাঁচড়া এমন অনেক রান্নায় কুমড়ো ব্যবহার হয় বাঙালির প্রতিটা ঘরে। কিন্তু অনেক সময়ই সে সবের পরও বাড়িতে অনেকটা আধ কাটা কুমড়ো পড়ে থাকে। তা নিয়ে কী করবেন, সেই বিড়ম্বনায় পড়েন অনেকেই।

শীত তাড়াতে কুমড়ো দিয়ে বানানো স্যুপও হতে পারে আমাদের বিশেষ সঙ্গী। ছোট পর্দায় বিভিন্ন রান্নার প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানে হয়তো কেতাদুরস্ত পাম্পকিন স্যুপ তৈরি করতে অনেকেই দেখেছেন আপনারা। কিন্তু পদটি সহজেই আপনি নিজের হেঁশেলেও বানিয়ে ফেলতে পারবেন।।

উপকরণ

১। কুমড়ো: ৫০০ গ্রাম
২। বিট নুন: আধ চা চামচ
৩। জিরে গুঁড়ো: আধ চা চামচ
৪। জল: ২ কাপ
৫। লবণ: প্রয়োজন মতো
৬। নারকেল দুধ: ২ কাপ
৭। পেঁয়াজ: ২ টি
৮। মাখন: ৪ চা চামচ
৯। লবঙ্গ: ৪টি লবঙ্গ
১০। আদা: ২ টুকরো

প্রণালী
১। প্রথমেই জলের নীচে রেখে কুমড়ো ভালো ভাবে ধুয়ে ফেলুন এবং খোসা ছাড়িয়ে নিন। তার পর পাতলা করে স্লাইস কেটে আলাদা করে রাখুন। আদা এবং পেঁয়াজ কুচিয়ে নিন।

২। একটি নন-স্টিক প্যানে মাখন গরম করুন। মাখন গলে গেলে এতে লবঙ্গ যোগ করে ভেজে নিন। তার পরে কাটা পেঁয়াজ এবং আদা যোগ করুন। কয়েক মিনিটের জন্য ভাজুন।

৩। প্যানে কুমড়ো এবং লবণ দিন। কুমড়ো নরম না হওয়া পর্যন্ত ভাজুন। হয়ে গেলে, প্যানটি আঁচ থেকে সরান। এর পর মিক্সারে প্যানে থাকা সব কিছু দিয়ে ২ কাপ জল দিন। পেস্টের মতো একটি মিশ্রণে পরিণত করুন গোটাটাই।

৪। এর পর পেস্টটিকে আবার প্যানে স্থানান্তর করুন এবং মাঝারি আঁচে সিদ্ধ হতে দিন। নারকেলের দুধ, জিরে গুঁড়ো আর বিটনুন দিয়ে স্যুপ ভাল ভাবে নাড়াচাড়া করুন কিছু ক্ষণ। উপরে ধনেপাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন। নতুন বছরে শীতের আমেজ উপভোগ করতে এই স্যুপ হবে আপনার প্রধান সঙ্গী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pumpkin Recipe Soup Recipes Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE