Advertisement
২৫ জুন ২০২৪
Kitchen Hacks

রান্নায় অতিরিক্ত হলুদ পড়ে গিয়েছে ভুল করে? স্বাদ বাঁচিয়ে সামাল দেবেন কী ভাবে?

অ্যান্টি-বায়োটিক সমৃদ্ধ হলুদ শরীরের জন্য উপকারী, কিন্তু রান্নায় অতিরিক্ত পরিমাণে পড়ে গেলে নষ্ট হতে পারে স্বাদ। বেশি হলুদে তিতো হয় রান্না। তাই হলুদ বেশি পড়ে গেলে সামাল দেওয়া জরুরি।

পছন্দের তরকারি রাঁধতে গিয়ে ভুলবশত বেশি হলুদ পড়ে যায়, তবে ঘাবড়াবেন না।

পছন্দের তরকারি রাঁধতে গিয়ে ভুলবশত বেশি হলুদ পড়ে যায়, তবে ঘাবড়াবেন না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৭:৩৪
Share: Save:

মুনিদের ও মাঝে মধ্যে সাধনায় ভুল হয়ে যায়, তাই ভাল রাধুনি হলেও কখনও কখনও রান্না করতে গিয়ে ভুল ভ্রান্তি হয়ে যাওয়া অস্বাভাবিক নয়। যদি পছন্দের তরকারি রাঁধতে গিয়ে ভুলবশত বেশি হলুদ পড়ে যায়, তবে ঘাবড়াবেন না। এমনিতে অ্যান্টি-বায়োটিক সমৃদ্ধ হলুদ শরীরের জন্য খুবই উপকারী, কিন্তু রান্নায় অতিরিক্ত পরিমাণে পড়ে গেলে নষ্ট হতে পারে স্বাদ। অতিরিক্ত হলুদ রান্নাকে তিতো করে তোলে। তাই রান্নায় হলুদ বেশি পড়ে গেলে সামাল দেওয়াও জরুরি।

কোন উপায়ে পাবেন সমাধান?

নারকেল

অতিরিক্ত হলুদ তরকারিতে পড়ে গেলে স্বাদ ঠিক করতে কাজে আসতে পারে নারকেলের দুধ। নারকেলের দুধের নিজস্ব মিষ্টি একটি স্বাদ আছে। আর এই স্বাদই হলুদের গন্ধ আর স্বাদ রান্না থেকে কমিয়ে দেবে। নারকেলের দুধ না থাকলে নারকেল কুড়িয়েও দেওয়া যাবে। তাতেও হলুদের কাঁচা ভাব আর গন্ধ চলে যাবে।

আদা, রসুন টম্যাটো আর পেঁয়াজের পেস্ট

আলাদা একটি পাত্রে কিছুটা আদা, রসুন, টম্যাটো আর পেঁয়াজ ছোট করে কেটে নিন। এ বার অল্প তেলে ভাজুন। টম্যাটো, আদা, রসুন, পেঁয়াজ নরম হয়ে গেলে সেগুলি ব্লেন্ডারে ঘুরিয়ে নিন। এই পেস্ট এ বার রান্নায় দিয়ে ভাল করে মেশান। তবে খেয়াল রাখবেন, হলুদের স্বাদ বদলাবার জন্য এই পেস্ট দিচ্ছেন। তাই সেই পরিমাণেই দেবেন।

অতিরিক্ত হলুদের স্বাদ কমাবেন কী ভাবে?

অতিরিক্ত হলুদের স্বাদ কমাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

তেজপাতা

রান্নায় যদি বেশি হলুদ পড়ে যায়, সে ক্ষেত্রে রান্নায় দু’-চারটি তেজপাতা ফেলে দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। শেষে তেজপাতা ফেলে দিন। রান্নায় অতিরিক্ত হলুদের স্বাদ নিমেষে কমিয়ে আনবে তেজপাতা।

সুপুরি

রান্নায় অতিরিক্ত হলুদের স্বাদ কমাতে সুপুরিও খুব কার্যকর। সুপুরিকে দু’টুকরো করে কেটে রান্নায় ফেলে দিলে হলুদের স্বাদ কমবে।

গরম খুন্তি

এতক্ষণ উপকরণ দিয়ে স্বাদবদলের চেষ্টা হচ্ছিল। এর বাইরেও আরও একটি টোটকা রয়েছে। রান্নায় হলুদের পরিমাণ বেশি হয়ে গেলে, একটি লোহার খুন্তিকে গরম করে নিয়ে সেটি ঝোলের মধ্যে পাঁচ মিনিট রেখে দিন। তা হলেই কেল্লাফতে। রান্না থেকে দ্রুত উধাও হবে অতিরিক্ত হলুদের স্বাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks turmeric powder Coconut
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE