Advertisement
০৪ মে ২০২৪
Millet Tabbouleh

স্যালাড খাবেন কিন্তু তা নিরামিষ হতে হবে, কম সময়ে বানিয়ে ফেলতে পারেন মিলেট টাবোলে

পুষ্টিগুণের দিক থেকেও অন্য সব খাবারের চেয়ে এগিয়ে রয়েছে মিলেট। সাধারণ মানুষ থেকে দেশের রাষ্ট্রপ্রধান সকলেই এখন মিলেটের জোয়ারে ভাসছেন।

Millet Tabbouleh

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৫
Share: Save:

পুজোর আগে ওজন ঝরাতে ডায়েট করছেন। ভাত, রুটির মতো কার্বোহাইড্রেট বাদ দিয়ে ফাইবারে সমৃদ্ধ খাবার দিয়েই তালিকা করে দিয়েছেন পুষ্টিবিদ। কিন্তু একটি বিষয় সত্যিই ভাবার মতো। কয়েক বছর আগে পর্যন্ত খাবারের তালিকায় ডালিয়া কিংবা কিনুয়ার যতটা প্রভাব ছিল, ইদানীং তা গিয়ে পড়েছে মিলেটের উপর। শুধু কি তাই? জি-২০ সম্মেলনে ১৯টি দেশ থেকে ভারতে আসা রাষ্ট্রপ্রধান, প্রতিনিধিদের আপ্যায়নেও রয়েছে সেই মিলেট। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা— সকলেই জোয়ার, বাজরা, রাগি দিয়ে তৈরি খাবার চেখে দেখেছেন। পুষ্টিগুণের দিক থেকেও অন্য সব খাবারের চেয়ে এগিয়ে রয়েছে মিলেট।

পুজোর আগে ভাত, রুটি বন্ধ করে শুধু স্যালাড খাবেন ভাবছেন? কিন্তু শরীরে সব পুষ্টিও পৌঁছতে হবে। তাই চটজলদি বানিয়ে ফেলতে পারেন মিলেট টাবোলে। রইল প্রণালী।

উপকরণ:

মিলেট: ১ কাপ

পার্সলে পাতা: ১ কাপ

শসা কুচি: আধ কাপ

টোম্যাটো কুচি: আধ কাপ

বেল পেপার: আধ কাপ

লেবুর রস: ১ টেবিল চামচ

বেদানা: আধ কাপ

নুন: স্বাদ অনুযায়ী

অলিভ অয়েল: ২ টেবিল চামচ

প্রণালী:

১) প্রথমে একটি সস্‌প্যানে ২ কাপ জল এবং মিলেট দিয়ে ভাল করে সেদ্ধ করে নিন। তার মধ্যে সামান্য নুন দিন। ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন ওই অবস্থায়।

২) এ বার অন্য একটি পাত্রে সেদ্ধ করা মিলেটের অর্ধেকটা নিন। তার সঙ্গে পার্সলে পাতা, শসা, টোম্যাটো, বেল পেপার, ধনে পাতা দিয়ে দিন।

৩) এর মধ্যে নুন, লেবুর রস এবং অলিভ অয়েল ছড়িয়ে ভাল করে মিশিয়ে নিন।

৪) পরিবেশন করার আগে উপর থেকে বেদানা ছড়িয়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Millet Tabbouleh G20 Summit 2023 Millet Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE