Advertisement
২৫ জুন ২০২৪
Cooking Hacks

বাজার থেকে বেশি করে টম্যাটো আনলেই পচে যায়? কোন টোটকায় একেবারে তরতাজা থাকবে তা?

বাজার থেকে কিনে এনেই ফ্রিজে পুরে দিলেই যে টম্যাটো ভাল থাকবে এমনটা নয়, দীর্ঘ দিন এই সব্জি ভাল রাখতে হলে নিতে হবে একটু বাড়তি যত্ন । টম্যাটো ভাল রাখতে গেলে কী করবেন?

Image of Tomato.

টমেটো কিন্তু সবচেয়ে তাড়াতাড়ি পচেও যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ২০:৩৪
Share: Save:

কষা মাংস হোক কিংবা মাছের কালিয়া বা মুরগির লাল ঝোল হোক কিংবা চাটনি, সবেতেই লাগে টম্যাটো। হেঁশেলের অতি গুরুত্বপূর্ণ এই জিনিসটি কিন্তু সবচেয়ে তাড়াতাড়ি পচেও যায়। তাই টম্যাটো দীর্ঘ দিন ভাল রাখতে গেলে অন্যান্য সব্জির মতো রেখে দিলে কিন্তু চলবে না। বাজার থেকে কিনে এনেই ফ্রিজে পুরে দিলেই যে টম্যাটো ভাল থাকবে, এমনটা নয়। দীর্ঘ দিন এই সব্জি ভাল রাখতে হলে নিতে হবে একটু বাড়তি যত্ন।বাজার থেকে টম্যাটো কিনে আনার পর জল দিয়ে ভাল করে টম্যাটোগুলি ধুয়ে নিন। তার পর একটি শুকনো কাপড় নিয়ে টম্যাটোর গা থেকে জল মুছে নিন।

টম্যাটো ভাল রাখতে গেলে কী করবেন?

১) টম্যাটোর বোঁটার দিকটা সামান্য কেটে নিন। ঠিক তার উল্টো দিকের অংশটা ছুরি দিয়ে কাটাচিহ্নের মতো করে চিরে নিন। এ ভাবে চিরলে টম্যাটোর খোসা ছাড়াতে সুবিধে হবে। এ বার একটি চেন লাগানো স্বচ্ছ্ব প্যাকের মধ্যে টম্যাটোগুলি পুরে চেন আটকে ফ্রিজে রেখে দিন। এই ভাবে রাখলে এক মাস অবধি ভাল থাকবে টম্যাটো।

২) টম্যাটো টুকরো করে কেটে সিদ্ধ করে নিন। তার পর মিক্সিতে ভাল করে বেটে নিয়ে একটি আইস ট্রেতে সেই মিশ্রণটি ঢালুন। ওই আইস ট্রেটি ফ্রিজারে ঘণ্টাপাঁচেক রাখলেই বরফ তৈরি হয়ে যাবে। তার পর একটি এয়ারটাইট ব্যাগে ভরে রাখুন। যে টম্যাটোগুলি বাজার থেকে কিনে আনার পরেই নরম হয়ে যায়, সেগুলি দিয়েই এমনটা করতে পারেন।

৩) গরম জলে টম্যাটোগুলি ফুটিয়ে খোসা ছাড়িয়ে নিন। এ বার ছোট ছোট করে টুকরো করে একটি কাচের বোতলে নুন দিয়ে তার মধ্যে ঢাকা দিয়ে রাখুন। এয়ারটাইট জায়গায় থাকলে টম্যাটো তিন সপ্তাহ ব্যবহার করতে পারবেন।

৪) টম্যাটো। ছোট করে কেটে তার সঙ্গে জল দিয়ে প্রেসার কুকারে বসান। ২-৩টি সিটি পড়ে গেলে বার করে ঠান্ডা করে সেগুলি মিক্সিতে বেটে নিন। এবার মিশ্রণটি ছেঁকে নিন। একটি প্যানে মিশ্রণটি ঢালুন। আঁচ মাঝারি রেখে ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। নাড়তে নাড়তে সামান্য নুন মিশিয়ে নিন। এবার একটি এয়ারটাইট কাচের বোতলে ভরে রাখুন। তিন সপ্তাহের বেশি ভাল থাকবে টমেটো পিউরি।Post: টম্যাটো দীর্ঘ দিন ভাল রাখবেন কী ভাবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomato Kitchen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE