Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Lunch box recipes

অফিসে রোজ বাইরের খাবার খাচ্ছেন? টিফিনের জন্য ১৫ মিনিটের মধ্যে কী কী বানিয়ে ফেলতে পারেন?

মাত্র ১৫ মিনিটেই তৈরি করে নেওয়া যায়, রইল এমন কিছু টিফিনের রেসিপির হদিস। যেগুলি খেলে মনও ভরবে আর স্বাস্থ্যেরও ক্ষতি হবে না।

চটজলদি বানানো যায় এমন কিছু টিফিনের রেসিপি।

চটজলদি বানানো যায় এমন কিছু টিফিনের রেসিপি। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ১৭:৩০
Share: Save:

সকালে ঘুম থেকে উঠে অফিসের জন্য টিফিন বানানো বড়ই ঝক্কির কাজ। অনেক সময়ই তাড়াহুড়োর মাঝে টিফিন বানানোর সময় হয় না। অফিসে ক্যান্টিন আছে বটে, তবে ক্যান্টিনের খাবার অনেকেরই মুখে ঠিক রচে না, তখন বাজার থেকে কিনে আনা রোল, চাউমিনই ভরসা। দিনের পর দিন বাইরের খাবার খেলে ওবিসিটি, কোলেস্টেরল, হৃদ্‌রোগের মতো রোগের চোখরাঙানিও বাড়বে। তবে উপায়? মাত্র ১৫ মিনিটেই তৈরি করে নেওয়া যায়, রইল এমন কিছু রেসিপির হদিস। যেগুলি খেলে মনও ভরবে আর স্বাস্থ্যেরও ক্ষতি হবে না।

কিমা পোলাও

রাতে পেঁয়াজ, ক্যাপসিকাম, গাজর, কাঁচালঙ্কা, টম্যাটো, আদা, রসুন কেটে ধুয়ে পরিষ্কার করে রাখুন। সকালে উঠে কুকারে অলিভ অয়েল বা সাদা তেল গরম করে পেঁয়াজ, আদা, রসুন, টম্যাটো, কাঁচালঙ্কা ভাল করে কষিয়ে নিয়ে তাতে হলুদ, লঙ্কা, ধনে গুড়ো মিশিয়ে নিন। তেল ছেড়ে এলে মুরগির কিমা আর সমস্ত সব্জি দিয়ে নিন। গোবিন্দভোগ কিংবা বাসমতী চাল দিয়ে নাড়াচাড়া করে পরিমাণ মতো জল দিয়ে একটা সিটি দিয়ে নিন। এক কাপ চাল হলে দু’কাপ জল দিতে হবে। সঙ্গে একটু টক দই নিয়ে নিন টিফিনে।

কিমা পোলাও।

কিমা পোলাও। ছবি: সংগৃহীত।

আলু প্যাটি র‌্যাপ

আগের রাতে আলু সেদ্ধ করে তার সঙ্গে নুন, গোলমরিচ, চিলিফ্লেক্স, বিস্কুটের গুঁড়ো মিশিয়ে টিক্কির আকারে গোল করে নিন। এ বার কর্নফ্লাওয়ারে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো দিয়ে কোট করে ফ্রিজে ভরে রেখে দিন। রাতে রুটির জন্য বেশি করে আটা মেখে রাখুন। সকালে আলুর টিক্কিগুলি অল্প তেলে ভেজে নিন। এবার রুটি করে নিন। রুটি গুলি অল্প তেলে কড়া করে সেঁকে তার মধ্যে আলুর টম্যাটো সস্, টিক্কি, পেঁয়াজ, ক্যাপসিকাম আর সামান্য মেয়োনিজ় দিয়ে র‌্যাপ করে নিন। টিফিনে এর সঙ্গে একটা ফল, একটু কাঠবাদাম নিয়ে নিন।

সুজির প্যানকেক

প্রথমে একটা পাত্রে সুজি আর দই ভাল করে মিশিয়ে দশ মিনিট ঢেকে রেখে দিন। এর পর একে একে সব সব্জি, ময়দা, নুন আর একটা ডিম একসঙ্গে মিশিয়ে জল দিয়ে একটা ঘন মিশ্রণ তৈরি করে নিন। এ বার ননস্টিকে নামমাত্র তেল দিয়ে প্যানকেকের আকারে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে সুজির প্যানকেক। টিফিনে জমে যাবে এই নোনতা প্যানকেক। সঙ্গে সস্ কিংবা ধনেপাতার চাটনি রাখতে ভুলবেন না যেন! এর সঙ্গে রাখুন ফ্রুট চাট। সব রকম ফল টুকরো করে কেটে অল্প বিট নুন আর চাটমশলা দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে ফ্রুট চাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE