Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Traditional bengali recipe

Poila Boisakh Recipe: নববর্ষের মেনুতে নিরামিষ পদ থাকবে? বানিয়ে ফেলুন তিল পটলের যুগলবন্দি

অনেকের মতে, নিরামিষ রান্না মানেই বড় ঝামেলার কাজ। উপকরণের আধিক্য এবং সময় বেশি লাগবে— এই জাতীয় নানা অজুহাতে নিরামিষ রান্না এড়িয়ে যান।

তিল পটল।

তিল পটল। ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১৮:৫২
Share: Save:

সামনেই নববর্ষ। বাড়িতে বন্ধুবান্ধবের সঙ্গে বৈঠকী আড্ডা জমানোর পরিকল্পনা করছেন? নববর্ষের দিন ভূরিভোজ না হলে ঠিক জমবে না! মাছ, মাংসের কি কি পদ বানাবেন ভেবে ফেলেছেন। তবে নিরামিষ পদে কি বানাবেন ভেবেই মাথায় হাত!

নতুন প্রজন্মের কাছে নিরামিষ রান্না মানেই বড় ঝামেলার কাজ। উপকরণের আধিক্য এবং সময় বেশি লাগবে— এই জাতীয় নানা অজুহাতে অনেকেই নিরামিষ রান্না এড়িয়ে যান। এমন ধারণা কিন্তু একেবারেই ভুল। খুব সামান্য উপকরণ দিয়েও চটজলদি সুস্বাদু নিরামিষ পদ রান্না করে ফেলা যায়।

বাঙালির হেঁশেলে ইদানীং তিলের ব্যবহার কমেছে। স্যালাডে অনেকে তিলের ব্যবহার করলেও রান্নায় তেমন একটা ব্যবহার করা হয় না। নববর্ষের ভূরিভোজে এ বার বানিয়ে ফেলুন তিল পটল। এই রান্না অতিথিদের মন জয় করবেই! রইল প্রণালী।

উপকরণ:

পটল: ৫০০ গ্রাম

সর্ষের তেল: ৫০ গ্রাম

কাঁচালঙ্কা বাটা: ২ টেবিল চামচ

সাদা তিল বাটা: ৫ টেবিল চামচ

চারমগজ বাটা: ১ চামচ

টক দই: ৪ চামচ

হলুদ গুঁড়ো: ১ চামচ

নুন ও চিনি: স্বাদ মতো

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রণালী:

মাঝারি মাপের পটল নিয়ে ভাল করে পরিষ্কার করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। টুকরো করার প্রয়োজন নেই। কড়াইতে তেল গরম করে পটলগুলি নুন, হলুদ মাখিয়ে ভাল করে ভেজে নিন। পটল ভাজা হয়ে গেলে কাঁচালঙ্কা বাটা দিয়ে সামান্য নাড়াচড়া করে নিন। একটি বাটিতে সাদা তিল বাটা, চারমগজ বাটা ও দই নিয়ে মিশিয়ে নিন। মিশ্রণটি কড়াইতে দিয়ে ভাল করে কষিয়ে নিন। তিলের কাচা গন্ধ চলে গেলে সামান্য জল দিয়ে দিন। পরিমাণ মতো নুন ও চিনি দিয়ে নাড়াচড়া করে ঢাকা দিয়ে দিন। মিনিট পাঁচেক পর ঢাকা খুলে এক চামচ সর্ষের তেল ছড়িয়ে গ্যাসের আঁচ বন্ধ করে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Traditional bengali recipe Bengali Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE