Advertisement
২৭ এপ্রিল ২০২৪

দুধপুলি, পাটিসাপটা অনেক হল, এই সংক্রান্তিতে মিষ্টিমুখ করুন মুগসামালি দিয়ে

বাড়িতে খুদেটি এ বার পিঠে খাওয়ার বায়না করছে? খুব অল্প উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন মুগসামালি! বানানো বেশ সহজ আর সময়েও বেশি লাগে না।

সংক্রান্তিতে আর ঘরে ঘরে পিঠেবিলাস আর হয় না।

সংক্রান্তিতে আর ঘরে ঘরে পিঠেবিলাস আর হয় না। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ২০:২১
Share: Save:

পৌষপার্বনের সময়টিতে দিদিমা-ঠাকুরমার কথা সবচেয়ে বেশি মনে করে বাঙালি। তাঁদের কাছে গেলেই পিঠেপুলি পাওয়া যেত। কখনও দুধপুলি তো কখনও গোকুলপিঠে, কখনও চিতই পিঠে কখনও আবার গোলাপ পিঠে শীতের দুপুর একেবারে জমে ক্ষীর! এখন সে দিনগুলি মনে পড়লে কষ্টই হয়। সংক্রান্তিতে আর ঘরে ঘরে পিঠেবিলাস আর হয় না।

বাড়িতে খুদেটি এ বার পিঠে খাওয়ার বায়না করছে? খুব অল্প উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন মুগসামালি! বানানো বেশ সহজ আর সময়েও বেশি লাগে না। রইল রেসিপির হদিস।

উপকরণ

মুগ ডাল: ১ কাপ

নারকেল কোরা: ১ কাপ

খেজুর গুড়: আধ কাপ

চালের গুঁড়ো: পরিমাণ মতো

চিনি: ১ টেবিল চামচ

তেল: ৫০০ গ্রাম

খুব অল্প উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন মুগসামালি!

খুব অল্প উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন মুগসামালি! ছবি: শাটারস্টক।

প্রণালী:

নারকেল কোরা আর গুড় কড়াইতে পাক দিয়ে নামিয়ে রাখুন। শুকনো কড়ায় মুগ ডাল বাদামি করে ভেজে নিন। এ বার প্রেশার কুকারে অল্প জলে সিদ্ধ করে নিন। এ বার ডাল সিদ্ধ একটা থালায় ছড়িয়ে তাতে চিনি দিয়ে প্রয়োজন মতো আতপ চালের গুঁড়ো মিশিয়ে শক্ত করে মেখে নিন। বেশি চাল গুঁড়ো দেবেন না কিন্তু। মাখাটা লুচির মতো বেলে নারকেলের পুর ভরে মুখ এঁটে নিন। এ বার তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন মুগসামালি পিঠে। বেশি মিষ্টি পছন্দ করলে ভাজা পিঠেগুলি রসে ডুবিয়েও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE