Advertisement
১৯ জুলাই ২০২৪
Bael Sharbat Recipe

তৈরি করা ঝক্কির ভেবে বেলের শরবত খান না? চোখের নিমেষে বানিয়ে ফেলতে পারেন কী ভাবে?

বেলের শরবত বানানো, অনেকের কাছেই বেশ ঝক্কির বলে মনে হয়। সেই ঝক্কির ভয়েই আর বেলের শরবত খাওয়া হয় না। তবে বেলের শরবত বানানো কঠিন নয় একেবারেই। রইল সহজ পদ্ধতির খোঁজ।

Simple Steps to Make Bael sharbat

সহজে কী ভাবে তৈরি করা যাবে বেলের শরবত? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৮:৩৩
Share: Save:

গ্রীষ্মকাল চলে যাওয়ার সময় এসে গেলেও, গরম এখনও কমেনি। বরং ক্রমশ বাড়ছে। এই আবহাওয়ায় একটু স্বস্তির খোঁজে অনেকেই চুমুক দিচ্ছেন নানা ধরনের পানীয়ে। ডাবের জল থেকে রঙিন পানীয়— তালিকায় বাদ নেই কিছুই। তবে স্বাস্থ্য এবং স্বস্তির দুইয়ের খেয়াল রাখতে বেলের শরবত কিন্তু সেরা বিকল্প। বেলে স্বাস্থ্যকর উপাদান রয়েছে ভরপুর। বেল পেট ঠান্ডা রাখতেও সমান কার্যকরী। তবে বেলের শরবত বানানো, অনেকের কাছেই বেশ ঝক্কির বলে মনে হয়। সেই ঝক্কির ভয়েই আর বেলের শরবত খাওয়া হয় না। তবে বেলের শরবত বানানো কঠিন নয় একেবারেই। রইল সহজ পদ্ধতির খোঁজ।

কী ভাবে বানাবেন?

প্রথমে বেল ফাটিয়ে ভিতরে শাঁস বার করে নিন। পরিষ্কার অল্প ঠান্ডা জলে বেলের শাঁস কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন।

মিনিট পনেরো পরে জলের সঙ্গে বেল মিহি করে মেখে নিন। বেলের বীজগুলি ফেলে দেবেন।

এর পর ছাঁকনিতে বেল ছেঁকে একটি গ্লাসে ভরুন। চামচ দিয়ে ভাল করে গুলিয়ে নিন। চাইলে অল্প মধু আর কয়েক টুকরো বরফ দিতে পারেন। খেতে বেশ ভাললাগবে।

বেল কিন্তু বেশ কিছু শারীরিক সমস্যারও দাওয়াই হতে পারে। আর্থ্রাইটিসের ব্যথা, বেদনায় অনেকেই কষ্ট পান। ব্যথা বাড়লে হাঁটাচলা করাই দুষ্কর হয়ে ওঠে। বেল আর্থ্রাইটিসের ব্যথা কমাতে সক্ষম। রোজের খাদ্যতালিকায় না রাখলেও সপ্তাহে অন্তত ৩-৪ দিন বেল খেতে পারেন। সুফল পাবেন।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। অস্বাস্থ্যকর জীবনযাপন কোষ্ঠকাঠিন্যের অন্যতম কারণ। বেল পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। নিয়ম করে বেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও চিরতরে দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Drink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE