Advertisement
১৯ জুলাই ২০২৪
Monsoon Essentials

যখন-তখন ঝেঁপে বৃষ্টি নামতে পারে! ব্যাগে কোন ৫ জিনিস রাখলে মুশকিলে পড়তে হবে না?

কখন বৃষ্টি নামবে, তা আগে থেকে বলা যায় না। তাই বাড়ি থেকে বেরোনোর আগে প্রস্তুত থাকা জরুরি। এই সময় ব্যাগে কয়েকটি জিনিস না রাখলে রাস্তায় মুশকিলে পড়তে হতে পারে। কোন জিনিসগুলি এমন সময় সঙ্গে রাখতে ভুলবেন না?

Five things to keep in your bag during Monsoon Season

বর্ষায় ব্যাগে রাখবেন কোনগুলি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৭:২১
Share: Save:

আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী দু’-তিন দিনের মধ্যেই বর্ষা ঢুকবে বঙ্গে। মঙ্গলবার দুপুরে হঠাৎ আকাশ কালো করে আসায়, অনেকেই খানিক স্বস্তির নিশ্বাস ফেলেছেন। শহরের কয়েক জায়গায় বৃষ্টিও পড়েছে। বোঝা যাচ্ছে, বেশি দিন আর বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে না।

গরমের চেয়ে অনেকের কাছে বর্ষাকাল স্বস্তির হলেও, এই মরসুমের কিছু অসুবিধাও আছে। কখন বৃষ্টি নামবে, তা আগে থেকে বলা যায় না। তাই বাড়ি থেকে বেরোনোর আগে প্রস্তুত থাকা জরুরি। এই সময় ব্যাগে কয়েকটি জিনিস না রাখলে রাস্তায় মুশকিলে পড়তে হতে পারে। কোন জিনিসগুলি এমন সময় সঙ্গে রাখতে ভুলবেন না?

ফোল্ডিং ছাতা

বাড়ি থেকে বেরোনোর সময় দেখলেন বাইরে খটখটে রোদ। তাই ব্যাগ ভারী হয়ে যাচ্ছে বলে ছাতাটা বার করে রাখলেন। এই ভুলটা করবেন না। সকালে রোদ মানে, বিকেল কিংবা আপনার অফিস থেকে ফেরার সময় বৃষ্টি আসবে না, তেমনটি মনে করার কোনও কারণ নেই। তাই ছাতাটি ব্যাগেই রাখুন।

বর্ষাতি

হারিয়ে যাওয়ার ভয়ে ছাতা ব্যবহার করেন না অনেকেই। সে ক্ষেত্রে এই মরসুমে বর্ষাতি ব্যাগে রাখতে ভুলবেন না। ছাতা সামলানো অনেকের কাছেই ঝক্কির। বর্ষাতির ক্ষেত্রে তেমন ব্যাপার নেই। পরে নিলেই হল। হঠাৎ বৃষ্টি চলে এলে বর্ষাতি পরে নিলেই আর চিন্তা নেই। বর্ষাতি ভাঁজ করে ব্যাগে ভরে রাখতে পারেন।

Five things to keep in your bag during Monsoon Season

বর্ষাকালে পাওয়ার ব্যাঙ্কের বেশি দরকার পড়ে। ছবি: সংগৃহীত।

পাওয়ার ব্যাঙ্ক

মোবাইল সচল না থাকলে অনেক কাজেই বিঘ্ন ঘটে। মোবাইল ব্যবহার করলেও চার্জ দেওয়ার কথা ভুলে যান অনেকেই। বাড়ি থেকে কিছু দূর যেতেই যদি ফোন বন্ধ হয়ে যায়, তা হলে বিপদ। অফিসের মেল, হোয়াট্‌সঅ্যাপ কিছুই দেখা যায় না। সেই সময় পাওয়ার ব্যাঙ্ক থাকলে রাস্তাতেই চার্জ দিয়ে নেওয়া যায়। বিশেষ করে বর্ষাকালে পাওয়ার ব্যাঙ্কের আরও বেশি দরকার পড়ে। কারণ, এই সময়ে ঘন ঘন লোডশেডিং হয়। ফলে অফিসেও ‘পাওয়ার কাট’ হতে পারে। পাওয়ার ব্যাঙ্ক থাকলে সমস্যা হবে না।

স্যানিটাইজ়ার

বর্ষায় সংক্রমণের ভয় বেশি। তাই সব সময়ে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা জরুরি। বিশেষ করে খাবার খাওয়ার আগে স্যানিটাইজ়ার ব্যবহার করা জরুরি। রাস্তায় দাঁড়িয়ে খাবার খাওয়ার আগে স্যানিটাইজ়ার হাতে না মেখে খাওয়া একেবারেই ঠিক হবে না। তাই ব্যাগে সব সময় স্যানিটাইজ়ারের একটি বোতল রেখে দিন।

ওষুধ

বর্ষায় বাইরের জল বা খাবার খেলে পেটের গোলমাল হওয়ার ঝুঁকি থেকে যায়। তা ছাড়া মরসুম বদলের কারণে সর্দিকাশি, জ্বর হওয়ার সম্ভাবনাও থাকে। তাই এই সমস্ত সমস্যার ওষুধ খামে ভরে অবশ্যই নিজের কাছে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Monsoon Tips Monsoon Care Bag
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE