Advertisement
১১ মে ২০২৪
Baking Tips

Baking hacks: ৫ টোটকা: কেক, কুকিজ বানানোর সময়ে ডিম ব্যবহার না করলেও চলবে

বাড়িতে ডিম নেই! ভাবছেন কেক বানাবেন কী করে? হেঁশেলের কোন উপকরণে হবে মুশকিল আসান?

ডিম ছাড়াও বেকিং মন্দ হয় না!

ডিম ছাড়াও বেকিং মন্দ হয় না! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১৬:৩২
Share: Save:

সদ্য বেকিং করতে শিখেছেন? বাড়িতে টুকটাক কেক, কুকিজ ভালই বানাতে পারছেন? সামনের শনিবার মায়ের জন্মদিন। ভাবছেন নিজের হাতেই কেক বানিয়ে চমকে দেবেন মাকে! কিন্তু শনিবার যে মা আমিষ খান না! ডিম ছাড়া কেক হবে কী করে?

বেকিংয়ের ক্ষেত্রে ডিম খুবই জরুরি। ডিম দিলে কেক, কুকিজের স্বাদ বেড়ে যায়। কেক যত ফুলবে খেতে তত বেশি ভাল লাগে। ডিম দিলেই কেক ফোলে ভাল। তবে ডিম ছাড়াও বেকিং মন্দ হয় না!

জানেন কি, ডিমের বদলে বেকিংয়ে কোন উপকরণ ব্যবহার করলে স্বাদ এবং কেকের গঠনে কোনও রকম পরিবর্তন হবে না?

১) অ্যাভোকাডো: বেকিংয়ের সময় ডিম ব্যবহার না করলে কেক, কুকিজ খুব শক্ত হয়ে যায়, খেতে মোটেও ভাল লাগে না। ডিমের পরিবর্তে অ্যাভোকাডো ব্যবহার করতে পারেন। একটি ডিমের পরিবর্তে একটি কাপের এক চতুর্থাংশ পরিমাণ অ্যাভোকাডোর পেস্ট ব্যবহার করতে পারেন। কেকের উপর সুন্দর বাদামি রং ধরবে এবং কেক নরমও হবে।

২) ছাঁচ: কেক বানানোর সময় ডিমের পরিবর্তে ছাঁচ ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে ১ টা ডিমের পরিবর্তে এক কাপের এক চতুর্থাংশ পরিমাণ ছাঁচ ব্যবহার করতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) ছোলা ভেজোনো জল: বেকিংয়ের সময়ে ডিমের পরিবর্তে কাবলি ছোলা ভেজানো জলও ব্যবহার করতে পারেন। সারা রাত একটি পাত্রে ছোলা ভিজিয়ে রেখে পরের দিন সকালে সেই জল ভাল করলে ছেঁকে নিয়ে বেকিংয়ের সময়ে ব্যবহার করতে পারেন। একটি ডিমের পরিবর্তে তিন টেবিল চামচ ছোলা ভেজানো জল ব্যবহার করুন।

৪) দই: বেকিংয়ের সময়ে শুকনো উপকরণগুলিকে ভাল করে জমাট বাঁধতে দইয়ের ব্যবহারও করতে পারেন। ডিম না থাকলে এই পন্থা দারুণ কাজ করে। এ ক্ষেত্রে ১টা ডিম, এক কাপের এক চতুর্থাংশ পরিমাণ দইয়ের সমান।

৫) কলা: কলাও কিন্তু ডিমের পরিবর্তে ব্যবহার করা যায়। তবে মাথায় রাখবেন আপনি যেই পদটি বানাচ্ছেন তাতে আদৌ কলা ভাল লাগবে কি না। দু’টি কলা নিয়ে ভাল করে মিক্সিতে ঘুরিয়ে নিন। একটা ডিমের পরিবর্তে এক কাপের এক চতুর্থাংশ পরিমাণ কলা মাখা ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baking Tips Baking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE