Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Corn Flour Substitutes

বাড়িতে কর্নফ্লাওয়ার শেষ হয়ে গিয়েছে? বদলে ব্যবহার করতে পারেন কোন ৩ উপকরণ?

পকোড়া বানাতে গিয়ে যদি দেখেন কর্নফ্লাওয়ার শেষ, ঘাবড়াবেন না। বিকল্প হিসাবে কী ব্যবহার করতে পারেন জেনে নিন।

Image of corn flour.

পকোড়া বানাবেন, অথচ কর্নফ্লাওয়ার নেই? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৫:০৮
Share: Save:

বাড়িতে সান্ধ্য আড্ডার আয়োজন করেছেন। বন্ধুবান্ধব অনেকেই আসবেন। অতিথি আপ্যায়নের তোড়জোড় চলছে। রাতে ভূরিভোজের ব্যবস্থা থাকলেও সন্ধের আড্ডার ফাঁকে মুখ চালাতে পকোড়া, ভাজাভুজি তৈরি করবেন বলে ভেবে রেখেছেন। রান্নার প্রস্তুতি যখন প্রায় শেষ পথে, কর্নফ্লাওয়ারের কৌটোর দিকে চোখ পড়তেই মাথায় হাত পড়ার মতো অবস্থা। পকোড়া বানাবেন, অথচ কর্নফ্লাওয়ার নেই। তাই বলে কি পকোড়া বানানোর পরিকল্পনা বাতিল করবেন? তা কেন! কর্নফ্লাওয়ারের বিকল্প হিসাবে আর কী ব্যবহার করা যেতে পারে?

চালের গুঁড়ো

কর্নফ্লাওয়ারের অভাব মেটাতে চালের গুঁড়ো কম উপকারী নয়। কোনও তরল খাবারকে ঘন করে দেওয়ার ক্ষমতা রয়েছে এটিরও। পকোড়া বা ওই জাতীয় কোনও মুচমুচে তেলেভাজা বানাতে চালের গুঁড়ো ব্যবহার করতে পারেন। তবে খাবারে চালের গুঁড়ো মেশানোর সময় খেয়াল রাখবেন, পরিমাণ যেন বেশি না হয়ে যায়। তা হলে পকোড়া শক্ত হয়ে যেতে পারে।

তিসির বীজ

ফাইবারের সমৃদ্ধ উৎস হল তিসির বীজ। কর্নফ্লাওয়ারের অন্যতম স্বাস্থ্যকর বিকল্প হল এটি। স্যুপ বানাতে গিয়ে যদি দেখেন কর্নফ্লাওয়ার শেষ হয়ে গিয়েছে, তা হলেও চিন্তার কোনও কারণ নেই। হেঁশেলে তিসির বীজ থাকলেই সমস্যার সমাধান হবে। স্যুপে ১ টেবিল চামচ এই বীজ মিশিয়ে নিলেই হল।

অ্যারারুট

কর্নফ্লাওয়ারের আরও একটি ভরসাযোগ্য বিকল্প। পকোড়া থেকে স্যুপ— সবেতেই কর্নফ্লাওয়ারের বদলে চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন অ্যারারুট। গ্লুটেনমুক্ত অ্যারারুট খেলে মোটা হয়ে যাওয়ারও ভয় নেই একেবারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

corn Corn Flour Substitute
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE