Advertisement
২৭ জুলাই ২০২৪
Healthy Snacks

তেল ছাড়াই বানিয়ে ফেলুন পকোড়া! রইল ৩ সুস্বাদু রেসিপি

চা কিংবা কফির সঙ্গে গরমাগরম পকোড়ার জন্য মনকেমন করে। তবে কোলেস্টেরলের চোখরাঙানি এড়িয়ে কী ভাবে পকোড়া বানাবেন? তেল ছাড়াই হবে পকোড়া।

তেল ছাড়াই হবে পকোড়া, কিন্তু কী ভাবে?

তেল ছাড়াই হবে পকোড়া, কিন্তু কী ভাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৪
Share: Save:

খাদ্যরসিক বাঙালি ঠান্ডা পড়তেই যেন আরও বেশি করে খাদ্যপ্রেমী হয়ে ওঠেন। চাইনিজ হোক বা বিরিয়ানি, কন্টিনেন্টাল হোক বা দক্ষিণের খাবার— রোজ ভূরিভোজ যেন লেগেই থাকে। এমন সময়ে সন্ধ্যা হলেই যেন চা কিংবা কফির সঙ্গে গরমাগরম পকোড়ার জন্য মনকেমন করে। তবে কোলেস্টেরলের চোখরাঙানি এড়িয়ে কী ভাবে পকোড়া বানাবেন ভাবছেন? তেল ছাড়াই হবে পকোড়া। শীতকালে চায়ের আড্ডা জমে যাবে, রইল এমন তিনটি স্বাস্থ্যকর রেসিপির হদিস।

ফুলকপির পকোড়া: একটি বড় বাটিতে বেসন, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, ফুলকপির ছোট টুকরো, চিনি আর নুন মিশিয়ে নিন। তাতে সামান্য জল দিয়ে মেখে ঘন মিশ্রণ বানিয়ে নিন। এ বার একটি বেকিং ট্রে কিংবা শিটে মিশ্রণটি পকোড়ার আকারে গড়ে দূরে দূরে রাখুন। ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ থেকে ২৫ মিনিট বেক করে নিন। ধনেপাতা আর পুদিনার চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

পালং পকোড়া: একটি পাত্রে মিষ্টি আলু সেদ্ধ, পালং শাক কুচি, বেসন, জোয়ান, নুন, হলুদ, কাঁচালঙ্কা ও সামান্য জল দিয়ে মেখে নিন। এ বার বেকিং শিটে এক চামচ করে পকোড়ার মিশ্রণ রেখে ১৯০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ থেকে ২০ মিনিট বেক করে নিন। গরমাগরম পালং পকোড়া পরিবেশন করুন সসের সঙ্গে।

সোয়া পকোড়া: গরম জলে সোয়াবিন সেদ্ধ করে নিন। হাত দিয়ে চেপে চেপে সোয়াবিন থেকে জল বার করে নিয়ে বেটে নিন। এ বার একটি বাটিতে সোয়া কিমা বাটা বেসন, রসুন বাটা, হলুদ গুঁড়ো, পেঁয়াজ কুচি, জোয়ান গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কাঁচা লঙ্কা কুচি, নুন আর চিনি একসঙ্গে মেখে নিন। সামান্য জল দিয়ে মণ্ড তৈরি করুন। তা থেকে ছোট ছোট পকোড়ার আকার গড়ে নিন। বেকিং ট্রে-তে পকোড়াগুলি রেখে ১৯০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বেক করে নিন। সোয়া পকোড়া পরিবেশন করুন মেয়োনিজ়ের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Snacks Recipe Snacks Items
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE