Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Kitchen Hacks

বাড়িতে টম্যাটো বাড়ন্ত? পরিবর্তে ব্যবহার করতে পারেন কোন কোন উপকরণ?

ঝোল থেকে কারি, হরেক রকম রান্নাতেই অন্যতম প্রধান উপকরণ টম্যাটো। কিন্তু ঘরে যদি টম্যাটো না থাকে, তবে? রান্না করতে গেলে কয়েকটি বিকল্প উপাদানের খোঁজও রাখতে হয়।

ঘরে যদি টম্যাটো না থাকে, তবে কি রান্না হবে না?

ঘরে যদি টম্যাটো না থাকে, তবে কি রান্না হবে না? ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৮:৫১
Share: Save:

মাছের ঝোল হোক বা কষা মাংস, বাঙালির রান্নায় ঝোল একটু থকথকে করতে কিংবা রং একটি লালচে করতে টম্যাটোর জুড়ি মেলা ভার। রোজ যাঁরা রান্না করেন, তাঁরা জানেন, অনেক সময় রান্নায় মশলা কম দিতে চাইলে সামান্য টম্যাটো দিয়ে দেওয়া যেতে পারে রান্নায়। দরকার মতো খাবারে টকটক ভাব আনতেও কাজে আসে টম্যাটো। কিন্তু ঘরে যদি টম্যাটো না থাকে, তবে কি রান্না হবে না? হাতের কাছে টম্যাটো না থাকলে নাগালের কাছে কোন কোন জিনিস সাহায্য করতে পারবে? রইল তেমনই তিনটি উপাদানের সন্ধান—

রান্নায় টক ভাব আনতে টম্যাটোর পরিবর্তে ব্যবহার করতে পারেন তেঁতুল।

রান্নায় টক ভাব আনতে টম্যাটোর পরিবর্তে ব্যবহার করতে পারেন তেঁতুল। ছবি: সংগৃহীত।

১) তেঁতুল

যে সব রান্নায় টক ভাব যেমন আনতে টম্যাটো ব্যবহার করা হয়, সেই রান্নাগুলিতে ব্যবহার করতে পারেন তেঁতুল। কয়েকটি তেঁতুল কিছু ক্ষণ জলে ভিজিয়ে রেখে সেই জল দিয়ে দেওয়া যায় ঝোল, ঝালে। বেশ ভালই টক ভাব চলে আসবে রান্নায়। তবে যাঁরা আগে এই টোটকা ব্যবহার করেননি, তাঁদের আগে অল্প অল্প করে তেঁতুলজল মেশাতে হবে। পরিমাণ বেশি হয়ে গেলে রান্না খাওয়া যাবে না।

২) টক দই

টক দই একটু ফেটিয়ে নিন। মশলা কষানোর সময় সেই দই ঢেলে দিন রান্নায়। টম্যাটো ব্যবহার করলে অনেক সময় কালিয়া বা কারি গাঢ় হয়। টম্যাটো ছাড়াও এ ভাবে দই ব্যবহার করলে মশলা প্রথম থেকেই বেশ থকথকে হবে। আর ঝোলে টক স্বাদও আসবে।

৩) চাট মশলা

যে রান্নায় টম্যাটো দিয়ে টক ভাব আনা হয়, সেখানে চাট মশলা ব্যবহার করতে পারেন স্বাদ বাড়াতে। রান্নার পর উপর থেকে ছড়িয়ে দিলেই চলবে, খুব বেশি পরিশ্রমের প্রয়োজন পড়বে না। বাজারে যা চাট মশলা পাওয়া যায়, তা ব্যবহার করতে না চাইলে ঘরেই নানা রকম মশলা মিশিয়ে বানিয়ে ফেলতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Tomato
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE