Advertisement
০৫ মে ২০২৪
Cooking Hacks

পাস্তা রাঁধলে কিছুতেই দোকানের মতো স্বাদ আসে না? কোন ৫ ভুল রান্নার সময় এড়িয়ে চলবেন?

বাড়িতে বানানো পাস্তার স্বাদ কিছুতেই দোকানের মতো হয় না? রেস্তরাঁর কায়দায় পাস্তা বানাতে হলে মেনে চলতে হবে কিছু উপায়। জেনে নিন, বাড়িতে বানানো পাস্তার স্বাদ কী ভাবে রেস্তরাঁর মতো করবেন?

পাস্তার রাঁধার সময় কোন ভুলগুলি করবেন না?

পাস্তার রাঁধার সময় কোন ভুলগুলি করবেন না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৮:০৬
Share: Save:

বয়স আট হোক কিংবা আশি, পাস্তা খেতে অনেকেই ভীষণ ভালবাসেন। কেবল রেস্তরাঁয় গিয়েই স্বাদগ্রহণ নয়, ইতালীয় এই পদ বাড়িতেও বানিয়ে ফেলেন কেউ কেউ। কখনও স্কুলের টিফিনে, কখনও আবার রাতের খাবারে অনেকেই হোয়াইট সস্, রেড সস্ কিংবা পেস্তো সস্ দিয়ে পাস্তা বানিয়ে ফেলেন। তবে বাড়িতে বানানো পাস্তার স্বাদ কিছুতেই দোকানের মতো হয় না। রেস্তরাঁর কায়দায় পাস্তা বানাতে হলে মেনে চলতে হবে কিছু উপায়। জেনে নিন, বাড়িতে বানানো পাস্তার স্বাদ কী ভাবে রেস্তরাঁর মতো করবেন?

১) পাস্তা সেদ্ধ করার সময় তেল ব্যবহার করবেন না। একটি পাস্তার গায়ে যাতে অন্য পাস্তা লেগে না যায়, তাই অনেকেই পাস্তা সেদ্ধ করার সময়, কেউ আবার জল ঝরানোর পর তেল ব্যবহার করেন। তবে এই কাজ করলে পাস্তার গায়ে ঠিকমতো সস্ ধরে না, তাই স্বাদও ভাল হয় না।

২) পাস্তা সেদ্ধ করার সময় জলের অভাব হলে ভাল করে সেদ্ধ হবে না। হিসাব মতো ২৫০ গ্রাম পাস্তা সেদ্ধ করতে প্রায় ৩ লিটার জল ব্যবহার করতে হয়। তাই একটি বড় পাত্রে ভরতি করে জল নিয়ে তার মধ্যেই পাস্তা সেদ্ধ করুন।

পাস্তা সেদ্ধ করার সময় জলের অভাব হলে ভাল করে সেদ্ধ হবে না।

পাস্তা সেদ্ধ করার সময় জলের অভাব হলে ভাল করে সেদ্ধ হবে না।

৩) পাস্তা সেদ্ধ করার সময় জলে ভাল মাত্রায় নুন না দিলে চলবে না। তিন লিটার জলে প্রায় ১ টেবিল চামচ নুন দিতে হবে।

৪) পাস্তা আগে থেকে সেদ্ধ করে রাখবেন না, রান্নার ঠিক আগেই পাস্তা সেদ্ধ করুন, তা হলেই স্বাদ ভাল হবে।

৫) পাস্তা সেদ্ধ করে সেই জল ফেলে না দিয়ে আলাদা পাত্রে রেখে দিন। এই জল পরে পাস্তা রান্না করার সময় দিলে পাস্তার স্বাদ বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Pasta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE