ভেজ-চিজের এই স্যান্ডউইচে টিফিনবক্স হবে নিমেষে সাফ!

নিজস্ব প্রতিবেদন
ভেজ-চিজের এই স্যান্ডউইচে টিফিনবক্স হবে নিমেষে সাফ!

বাড়ির খুদে সদস্যের টিফিনবক্সের রহস্য বুঝে উঠতে পারেন না প্রায় কোনও মা-বাবাই। ঠিক কোন খাবারে যে তা পুরো সাফ হয়ে বাড়ি ফিরবে, তা বোঝা সত্যিই দায়। বাড়ির সবচেয়ে ছোট মানুষটির পেট আর মন কিসে ভরবে, কম সময়ের মধ্যে কীই বা বানিয়ে দেওয়া যাবে যাকে হতে হবে স্বাস্থ্যসম্মতও, ভেবে ঘুম ওড়ে অনেক বাড়িতেই।

রুটি তরকারি দিলে বেশির ভাগ দিনই ভর্তি টিফিনবক্স ফেরত আসে বাড়ি, কখনও স্বাদ বদলাতে চাউমিন, এগ রোল কিংবা জ্যাম মাখানো পাউরুটি দিলে আবার স্বাস্থ্যের ঘরে নম্বর কাটা যায় বাবা-মায়ের। এ দিকে দুটো টিফিন তো আকছার জরুরি। কারণ স্কুলের পরেও থাকছে এক্সট্রা ক্লাস অথবা টিউশন। তাই টিফিন-ভাবনা নিয়েই ঘুম ভাঙে বেশির ভাগ মায়ের।

তবে সময় বদলেছে। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বদলেছে খাওয়ার অভ্যেসও। বদল ঘটেছে টিফিন বানানোর পদ্ধতিতেও। সন্তানের ভাল লাগবে আবার উপকারী শাক-সব্জিও একটু পেটে যাবে, এমন খাবারের হদিশ চাইলে স্যান্ডউইচে এসে থমকাতে হয় কিছু ক্ষণ। সন্তানের পেটও ভরবে আর সব্জির পুষ্টিগুণ থেকেও বাদ পরবে না নিত্যনতুন স্যান্ডউইচের টিফিনে।

আরও পড়ুন: ইলিশ, ভেটকি নয় এই পাতুরি ঝুরো চিকেনের! রইল রেসিপি

আগের দিন রাতেই যাবতীয় গোছগাছ করে রাখুন। সকালে উঠে পাউরুটির মাঝে স্টাফিং দিয়ে গ্রিল করে নিলেই তৈরি হয়ে যাবে ঝটপট স্যান্ডউইচ। স্যান্ডউইচের ভিতরে দিতে পারেন নানা রকম স্টাফিং। চিকেন, ডিম, আলু থাকতে পারে আরও কত কী! আপনার জন্য রইল ভেজ চিজ স্যান্ডউইচের রেসিপি।

ভেজিটেবিল চিজ স্যান্ডউইচ

আরও পড়ুন: কলাপাতায় মোড়ানো ছানার পাতুরি, নিরামিষ হলেও এই রান্নাই শো স্টপার!

প্রণালী:

একটা প্যানে ১ টেবিল চামচ মাখন গরম করে তাতে একে একে পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, সেদ্ধ করা কর্ন দিয়ে হালকা নাড়াচড়া করে নিন। এর পর সেদ্ধ করে মেখে রাখা আলু দিয়ে তাতে ভাল করে মিশিয়ে নিন এই সতে করা সব্জিগুলো। স্বাদ মতো নুন আর গোলমরিচ গুঁড়ো যোগ করুন। ব্যাস তৈরি হয়ে গেল স্যান্ডউইচের পুর। এবার পাউরুটির এক পিঠে খানিকটা মাখন লাগিয়ে বানিয়ে রাখা পুরটি ভাল করে লাগিয়ে নিন। এবার তার উপর একটা চিজ স্লাইজ রাখুন। অরিগ্যানো ছড়িয়ে দিন। আরেকটা পাউরুটি দিয়ে কভার করুন। এরপর স্যান্ডউইচ মেকার অথবা তাওয়ায় গ্রিল করে নিন চিজ গলে যাওয়া পর্যন্ত। তাহলেই তৈরি হয়ে যাবে ভেজি চিজ স্যান্ডউইচ। বাড়ি ফিরলে টিফিনবক্স ধরলেই বুঝবেন, তা বিলকুল ফাঁকা।