ইলিশ, ভেটকি নয় এই পাতুরি ঝুরো চিকেনের! রইল রেসিপি

নিজস্ব প্রতিবেদন
ইলিশ, ভেটকি নয় এই পাতুরি ঝুরো চিকেনের! রইল রেসিপি

পাতুরি  চিরকালই বাঙালির বড্ড প্রিয়। তা ভেটকির হোক কিংবা ইলিশের। কিন্তু চিরচেনা পাতুরির পদে মাছ বা ছানাকে সরিয়ে যদি ঢুকে পড়ে মাংস, তা হলেও মন্দ হয় না কিন্তু। তা বলে এমন পদের জন্য হা পিত্যেশ করে ছুটির অপেক্ষা করতে হবে না, পরিকল্পনা করতে হবে না কোনও ডাইন আউটের। রেসিপি জানলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন মুরগির পাতুরি।

এমনিতে বাড়িতে চিকেন হলেই নয় কষা আর নয়তো কারি। খুব বেশি হলে সময়-সুযোগ দুই-ই মিললে নতুন কোনও রেসিপি নিয়ে বাবনাচিন্তা চলে। তবে এ বার আর সময়ের তোয়াক্কা করার দরকার নেই।  সহজলভ্য আর অল্প কয়েকটা উপকরণ দিয়ে খুব কম সময়ে বাড়িতেই বানিয়ে ফেলা যায় ভিন্ন স্বাদের চিকেনের এই রেসিপি।

বাড়িতে অতিথি এলেও চটজলদি এই রেসিপি বানিয়ে সাদা ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করতে পারেন। রইল এই অভিনব পাতুরির রেসিপি।

আরও পড়ুন: কেক পছন্দ করেন? এ বার বাড়িতেই বানিয়ে ফেলুন এগলেস মার্বেল কেক!

কলাপাতায় মোড়ানো ছানার পাতুরি, নিরামিষ হলেও এই রান্নাই শো স্টপার!

গ্রাফিক: তিয়াসা দাস।

প্রণালী:

বোনলেস চিকেনগুলো ভাল করে ধুয়ে মিক্সিতে ঘুরিয়ে পেস্ট বানিয়ে নিন। খুব বেশি মিহি পেস্ট বানানোর প্রয়োজন নেই। এবার একটা পাত্রে সেই চিকেন পেস্ট নিয়ে তাতে এক এক করে দু রকম সর্ষে বাটা,  পোস্ত বাটা, কাঁচালঙ্কা বাটা, আদা বাটা, রসুন বাটা, নারকেল বাটা, নুন, চিনি, সর্ষের তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার  কলাপাতা গুলি আভেনের আঁচে হালকা সেঁকে নিন। বানিয়ে রাখা চিকেনের মিশ্রণ খানিকটা নিয়ে কলাপাতার মধ্যে দিয়ে চারদিক থেকে কলাপাতা মুড়িয়ে নিন। সুতো দিয়ে ভাল করে বেঁধে দিন যাতে কভার খুলে না যায়। এবার কড়াইতে জল গরম করে তার উপর অনেকগুলি ফুটো যুক্ত কোনও থালা বা পাত্র রেখে তাতে এক এক করে পাতুরি গুলি সাজিয়ে দিন। ১০-১৫ মিনিট ভাপে রাখুন। গ্যাস থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন চিকেন পাতুরি।