Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

বহু বেশে বান

১২ ডিসেম্বর ২০২০ ০৬:৩০

এ দেশেই নয়, সারা পৃথিবীতেই লকডাউনের অবসরযাপনের সেরা উপায় হিসেবে বেকিংয়ের চর্চা বেড়ে গিয়েছিল, যা জারি রয়েছে এখনও। দোকানের মতোই নরম, স্বাদু, ফুলকো বান যদি বাড়িতে তৈরি করে ফেলা যায়, মন্দ কী! ময়দা, চিনি, মাখন, দুধ আর ইস্টের মিশ্রণে তৈরি এই ব্রেড রোলের ভিতরে পছন্দসই ফিলিং ভরে তৈরি করে ফেলা যায় নানা ধরনের বান। পুর আর ফোল্ডের রকমফেরেই বদলে যায় বানের আকার আর স্বাদ। কোনওটি চায়ের সঙ্গে ‘টা’ হিসেবে, আবার কোনওটি ছোটদের জলখাবার হিসেবে। বাড়িতে অতিথি এলে দোকান থেকে কিনে না এনে, বাড়ির তৈরি বানেই আপ্যায়ন করুন।

চিকেন স্টাফড ব্রেডেড বান

Advertisement

উপকরণ: ময়দা ১ কাপ, দুধ ১ কাপ, চিনি ১/৪ কাপ, নুন ৩/৪ চা-চামচ, ডিম ২টি (ফেটানো), মাখন/সাদা তেল ৩ টেবিল চামচ, অ্যাক্টিভ ড্রাই ইস্ট ১ টেবিল চামচ, সাদা তিল ও কালো তিল অল্প করে।

পুরের জন্য: চিকেন কিমা ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১টি, রসুন কুচি ১ চা-চামচ, গোলমরিচ এক চিমটে, দুধ ও ময়দা মিশিয়ে বানানো হোয়াইট সস, চিজ় ১ কিউব, নুন স্বাদমতো।

প্রণালী: প্রথমে ঈষদুষ্ণ গরম জলে ১ চামচ চিনি গুলে ১ চামচ ইস্ট মিশিয়ে নিয়ে খানিকক্ষণ রেখে দিতে হবে। কিছুক্ষণ পরে সেখানে বুদ্বুদ তৈরি হবে ও ইস্ট অ্যাক্টিভ হয়ে উঠবে। ময়দায় ডিম, মাখন/সাদা তেল ও নুন মিশিয়ে নিতে হবে। এ বার সেই ইস্ট মেশানো জল দিয়ে ভাল করে ময়দা মাখতে হবে। মাখা হয়ে গেলে চাপা দিয়ে রেখে দিতে হবে অন্তত ঘণ্টা দুয়েক। ময়দার ডো ফুলে প্রায় দ্বিগুণ হয়ে উঠবে। ততক্ষণে চিকেনের পুর তৈরি করে ফেলতে হবে। প্যানে সাদা তেল/মাখন গরম করে, একে একে রসুন কুচি, পেঁয়াজ কুচি ও চিকেন দিয়ে ভেজে নিতে হবে। স্বাদমতো নুন ও গোলমরিচ দিতে হবে। সামান্য দুধ দিয়ে তাতে অল্প অল্প করে ময়দা মিশিয়ে নিয়ে হোয়াইট সস বানাতে হবে। এতে চিজ় কিউব দিন। ময়দাটা আর একবার ভাল করে মেখে নিয়ে লেচি কেটে তার মধ্যে পুর ভরে নিন। ব্রেডেড বানের ক্ষেত্রে লম্বাটে লেচি কেটে মাঝে পুর ভরে দু’পাশটা মুড়ে দিতে হবে ক্রিসক্রস ভাবে। বেক করার আগে ৩০ মিনিট রেখে দিন। উপরে সামান্য এগ ব্রাশ করে তিল ছড়িয়ে দিন। কনভেকশন মোডে ১৮০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করলেই তৈরি বান।

পনির জ়িঙ্গি র্যাপ/পনির পার্সেল

উপকরণ: ময়দা ১ কাপ, দই ১/৪ কাপ, চিনি ১ টেবিল চামচ, নুন ৩/৪ চা-চামচ, মাখন/সাদা তেল ২ টেবিল চামচ, অ্যাক্টিভ ড্রাই ইস্ট/বেকিং পাউডার ১ টেবিল চামচ।

স্টাফিংয়ের জন্য: পনির কিউব ৫০ গ্রাম, আদা বাটা ১ চা-চামচ, গরমমশলা গুঁড়ো ১ চা-চামচ, লাল লঙ্কার গুঁড়ো ১ চা-চামচ, নুন স্বাদমতো, চিজ় কিউব ২-৩টি।

প্রণালী: ময়দায় অ্যাক্টিভেটেড ইস্ট, দই, নুন, চিনি আর মাখন/সাদা তেল মিশিয়ে মেখে রাখতে হবে দু’ঘণ্টা। প্যানে তেল গরম করে আদা বাটা দিন। পনির ছোট ছোট টুকরোয় কেটে তেলে ছেড়ে দিন তার পরে। ভাজার সময়ে নুন, অল্প চিনি, গুঁড়ো মশলাগুলো দিয়ে দিন। রান্না হয়ে এলে নামিয়ে ময়দার লেচি তৈরি করে নিন। লুচির আকারে বেলে নিয়ে মাঝে স্টাফিং ভরে চিজ় গ্রেট করে দিন। র্যাপ ও পার্সেলের ক্ষেত্রে ফোল্ডিং আলাদা হবে। র্যাপের ক্ষেত্রে দু’পাশ দিয়ে মুড়িয়ে নিতে হবে। পার্সেলে ত্রিকোণাকৃতি লেচির একটি কোণ এনে উল্টো দিকের মাঝ বরাবর আটকে দিতে হবে। আধঘণ্টা রেখে উপরে দুধ ব্রাশ করে প্রি-হিটেড আভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ১৫-২০ মিনিট বেক করে নিতে হবে।

সুইট টুটিফ্রুটি বান

উপকরণ: ময়দা ১ কাপ, দই ২ টেবিল চামচ, চিনি ৩ টেবিল চামচ, নুন এক চিমটে, মাখন ২ টেবিল চামচ, অ্যাক্টিভ ড্রাই ইস্ট ১ টেবিল চামচ, গুঁড়ো দুধ ৩ টেবিল চামচ, টুটি-ফ্রুটি ৩-৪ টেবিল চামচ।

প্রণালী: ময়দায় নুন, চিনি, মাখন, অ্যাক্টিভেটেড ইস্ট, দই সব মিশিয়ে ভাল করে মেখে রাখতে হবে এক ঘণ্টা। গোল আকারে গড়ে নিয়ে উপরে টুটিফ্রুটি দিয়ে সাজিয়ে নিতে হবে। চাইলে বানের ভিতরেও টুটিফ্রুটি দিতে পারেন। বেক করার আগে উপরে সামান্য দুধ ব্রাশ করে নিতে হবে। প্রি-হিটেড আভেনে ১৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট বেক করে নিন।

চকলেট ক্রসোঁ

উপকরণ: ময়দা ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, নুন ৩/৪ চা-চামচ, ডিম ২টি (ফেটানো), মাখন ৩-৪ টেবিল চামচ, অ্যাক্টিভ ড্রাই ইস্ট ১ টেবিল চামচ, চকলেট বার ১টি।

প্রণালী: ইস্ট অ্যাক্টিভেট হলে তা ডিম, নুন, চিনি মেশানো ময়দায় মিশিয়ে মেখে নিতে হবে। রেখে দিতে হবে এক ঘণ্টা। রুটির আকারে বেলতে হবে ও এক-একটা রুটি মাখন ব্রাশ করে পরপর সাজিয়ে স্তর বানাতে হবে। এ ভাবে ৭-৮টি স্তর তৈরি হলে ত্রিকোণ করে কেটে নিয়ে চওড়া দিকে চকলেট ভরে মুড়ে রেখে দিতে হবে ৩০ মিনিট। এগ ব্রাশ করে প্রি-হিটেড

আভেনে বেক করতে হবে মিনিট পনেরো। ক্রসোঁর ভিতরের চকলেট গলে ক্রিমে পরিণত হবে। তার পর পরিবেশন করুন গরম গরম সুস্বাদু চকলেট ক্রসোঁ।

কাবাব বান

উপকরণ: ময়দা ১ কাপ, দই ১/৪ কাপ, চিনি ১/২ টেবিল চামচ, নুন এক চিমটে, মাখন ২ টেবিল চামচ, অ্যাক্টিভ ড্রাই ইস্ট/বেকিং পাউডার ১ টেবিল চামচ, মিক্সড হার্বস, চিলি ফ্লেক্স, অরিগ্যানো অল্প করে, গোলমরিচ গুঁড়ো ১/২ চা-চামচ, চিজ় কিউব ৩-৪ টি, চিকেন সসেজ/কাবাব।

প্রণালী: ময়দায় ইস্ট, দই, নুন, চিনি, মাখন মিশিয়ে মেখে হালকা হাতে মাখন লাগিয়ে ডো বানিয়ে নিন। তার পর তা রেখে দিন এক ঘণ্টা। চিকেন সসেজ/কাবাব অর্ধেক করে কেটে অল্প মাখনে হালকা সতে করে নিন। ডো থেকে লেচি কেটে পছন্দের শেপ দিয়ে তাতে সতে করে রাখা সসেজ/কাবাব ভরে উপরে চিজ় কিউব বসিয়ে ভাঁজ করে নিন। এ বার উপর থেকে অল্প করে মিক্সড হার্বস, চিলি ফ্লেক্স, অরিগ্যানো আর গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে দিন। প্রি-হিটেড আভেনে ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কনভেকশন মোডে ১৫ মিনিট বেক করলেই তৈরি হয়ে যাবে কাবাব বানস।

আরও পড়ুন

Advertisement