×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ জুন ২০২১ ই-পেপার

চাউম্যানের চিকেন মোমো, বাড়িতে কীভাবে বানাবেন

রোশনি কুহু চক্রবর্তী
কলকাতা ২৫ অক্টোবর ২০২০ ১৪:৩৩
চিকেন মোমো। ছবি সৌজন্যে চাউম্যান।

চিকেন মোমো। ছবি সৌজন্যে চাউম্যান।

মোমো। প্রিয় জনের সঙ্গে পাহাড়ে বেড়াতে গিয়ে হেঁটে হেঁটে ক্লান্ত। আচমকাই একটা ছোট্ট দোকান রাস্তার পাশে। খাঁটি তিব্বতী খানা মিলল সেখানেই। খাঁটি তিব্বতী খানা মোমো যদিও বাঙালির প্রিয় পদে পরিণত হয়ে গিয়েছে, এ কথা বাঙালিরাও স্বীকার করবেন। রাস্তার মোড়ে, বাড়ির পাশে আলাদ স্টলই বসে গিয়েছে। এক নিমেষে মন ভাল করে দেওয়া পদ মানেই মোমো। চাউম্যান সেই খাঁটি তিব্বতি মোমোই বানাচ্ছে ভোজনরসিকদের কথা ভেবে। চাউম্যানের হেঁসেল থেকে মোমোর রেসিপি রইল আনন্দবাজার ডিজিটালের পাঠকের জন্য রেসিপি ভাগ করে নিলেন দেবাদিত্য চৌধুরী

উপকরণ

১২০ গ্রাম চিকেন কিমা

Advertisement

১০০ গ্রাম পেঁয়াজ কুচি

২টি কাঁচা লঙ্কা কুচি

২ চা চামচ সয়া সস

আদা কুচি​

রসুন ৩-৪ কোয়া

প্রণালী: ভাল ভাবে নুন দিয়ে ময়দা মাখতে হবে। খেয়াল রাখতে হবে যেন মাখাটা নরম হয়। অন্যদিকে চিকেন কিমা, পেঁয়াজ কুচি, আদা-রসুন-লঙ্কা কুচি, সয়া সস দিয়ে মাখিয়ে রেখে দিতে হবে। ময়দাটা ৮ ভাগে ভাগ করে নিতে হবে। এরপর বলগুলিকে পাতলা করে বেলতে হবে। মাঝে একটা চামচ রেখে একটু চ্যাপ্টা করে চিকেনের পুরটা ভরতে হবে। এরপর শক্ত করে বন্ধ করতে হবে মোমোর মুখ, যাতে পুর বেরিয়ে না যায়।

স্টিমারে খানিকটা সিসেম অয়েল বা তিল তেল মাখিয়ে নিয়ে তারপর ২০ মিনিট ধরে মোমোগুলি স্টিম করতে হবে। বাড়িতেই তৈরি চাউম্যানের চিকেন মোমো।

Advertisement