Advertisement
২৪ জুন ২০২৪
chicken momo

চাউম্যানের চিকেন মোমো, বাড়িতে কীভাবে বানাবেন

চাউম্যান সেই খাঁটি তিব্বতি মোমোই বানাচ্ছে ভোজনরসিকদের কথা ভেবে

চিকেন মোমো। ছবি সৌজন্যে চাউম্যান।

চিকেন মোমো। ছবি সৌজন্যে চাউম্যান।

রোশনি কুহু চক্রবর্তী
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২০ ১৪:৩৩
Share: Save:

মোমো। প্রিয় জনের সঙ্গে পাহাড়ে বেড়াতে গিয়ে হেঁটে হেঁটে ক্লান্ত। আচমকাই একটা ছোট্ট দোকান রাস্তার পাশে। খাঁটি তিব্বতী খানা মিলল সেখানেই। খাঁটি তিব্বতী খানা মোমো যদিও বাঙালির প্রিয় পদে পরিণত হয়ে গিয়েছে, এ কথা বাঙালিরাও স্বীকার করবেন। রাস্তার মোড়ে, বাড়ির পাশে আলাদ স্টলই বসে গিয়েছে। এক নিমেষে মন ভাল করে দেওয়া পদ মানেই মোমো। চাউম্যান সেই খাঁটি তিব্বতি মোমোই বানাচ্ছে ভোজনরসিকদের কথা ভেবে। চাউম্যানের হেঁসেল থেকে মোমোর রেসিপি রইল আনন্দবাজার ডিজিটালের পাঠকের জন্য রেসিপি ভাগ করে নিলেন দেবাদিত্য চৌধুরী

উপকরণ

১২০ গ্রাম চিকেন কিমা

১০০ গ্রাম পেঁয়াজ কুচি

২টি কাঁচা লঙ্কা কুচি

২ চা চামচ সয়া সস

আদা কুচি​

রসুন ৩-৪ কোয়া

প্রণালী: ভাল ভাবে নুন দিয়ে ময়দা মাখতে হবে। খেয়াল রাখতে হবে যেন মাখাটা নরম হয়। অন্যদিকে চিকেন কিমা, পেঁয়াজ কুচি, আদা-রসুন-লঙ্কা কুচি, সয়া সস দিয়ে মাখিয়ে রেখে দিতে হবে। ময়দাটা ৮ ভাগে ভাগ করে নিতে হবে। এরপর বলগুলিকে পাতলা করে বেলতে হবে। মাঝে একটা চামচ রেখে একটু চ্যাপ্টা করে চিকেনের পুরটা ভরতে হবে। এরপর শক্ত করে বন্ধ করতে হবে মোমোর মুখ, যাতে পুর বেরিয়ে না যায়।

স্টিমারে খানিকটা সিসেম অয়েল বা তিল তেল মাখিয়ে নিয়ে তারপর ২০ মিনিট ধরে মোমোগুলি স্টিম করতে হবে। বাড়িতেই তৈরি চাউম্যানের চিকেন মোমো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Momo Tibetan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE