×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ জুন ২০২১ ই-পেপার

পুরো মাখন! ডেভিলড ক্র্যাব কীভাবে বানায় ‘চ্যাপ্টার-২’

রোশনি কুহু চক্রবর্তী
কলকাতা ২১ অক্টোবর ২০২০ ১৬:৪৪
ডেভিলড ক্র্যাব কীভাবে বানায় 'চ্যাপ্টার-২'। ছবি সৌজন্যে: রেস্তরাঁ

ডেভিলড ক্র্যাব কীভাবে বানায় 'চ্যাপ্টার-২'। ছবি সৌজন্যে: রেস্তরাঁ

বাঙালি যে সব খাবার রসিয়ে কষিয়ে খেতে পছন্দ করে তার মধ্যে অন্যতম কাঁকড়া। কাঁকড়া যদি ভাল করে রান্না করা যায়, তার স্বাদ রীতিমতো গোল দিতে পারে চিংড়ি মালাইকারির মতো রান্নাকেও। রান্নাঘরে সে ব্রাত্য নয় একেবারেই। কাঁকড়ার ওই শক্ত শক্ত খোলসের ভিতরে নরম, তুলতুলে স্বাদু মাংসের মেজাজই আলাদা। খেতে সামান্য ঝক্কি পোহাতে হয় ঠিকই, কিন্তু তা বলে খাদ্যরসিকেরা পিছিয়ে থাকবেন? মোটেই তা নয়। তাই পঞ্চমীর রাতে চটপট রেঁধেই ফেলুন চ্যাপ্টার-২-এর ডেভিলড ক্র্যাব। এ কাঁকড়ায় রয়েছে মাখনের আদর, গোলমরিচের ভালবাসা। আনন্দবাজার ডিজিটালের পাঠকের সঙ্গে রেসিপি শেয়ার করলেন শিলাদিত্য চৌধুরী।

উপকরণ

ডিম ৬টি

Advertisement

১.২ কাপ সবুজ পেঁয়াজ

লেবুর রস (একটি লেবুর তিন ভাগের এক ভাগ থেকে)

লেমন রিন্ড (২ টেবিল চামচ)

৪৫০ গ্রাম কাঁকড়া (ধুয়ে পরিষ্কার করার পর)

দেড় কাপ গলানো মাখন (দুই ভাগে রাখতে হবে)

৫ কাপ সফ্ট ব্রেড ক্র্যাম্ব, দুই ভাগে রাখা

এক কাপ পার্সলে কুচি

আধ চা চামচ নুন

আধ চা চামচ গোলমরিচ থেঁতো করা

প্রণালী: প্রথম পাঁচটা উপকরণ এক সঙ্গে বড় পাত্রে নিতে হবে। এক কাপ গলামো মাখন যোগ করতে রহবে। তার কাপ ব্রেড ক্র্যাম্ব দিতে হবে। দিতে হবে নুন, গোলমরিচ, পার্সলে পাতাও। এরপর মাংসের মিশ্রণটা ১০টি বেকিং শেল বা আলাদা বেকিং ডিশে দিতে হবে।

উপরে ভাগ করে দিতে হবে বাকি এক কাপ ব্রেডক্র্যাম্ব, সঙ্গে আধ কাপ গলানো মাখন। এরপর পুরোটা বেক করতে হবে। ২০ মিনিট ধরে ২৫০ ডিগ্রি সেলসিয়াসে ঢাকা না দিয়ে। এরপর ব্রয়েল সেটিংসে নিয়ে তিন মিনিট রাখতে হবে। সোনালি বাদামি হলেই তৈরি ডেভিলড ক্র্যাব।



Tags:
কাঁকড়া Crab Chinese

Advertisement