Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কেক পছন্দ করেন? এ বার বাড়িতেই বানিয়ে ফেলুন এগলেস মার্বেল কেক!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ অক্টোবর ২০১৯ ১৭:০৮

কেকের নাম শুনলে শিশু থেকে বৃদ্ধ প্রায় সকলেরই জিভে জল আসে। কেক খেতে ভালবাসেন না এমন মানুষের সংখ্যাও খুব বেশি নয়। আর কেকের রসনাতৃপ্ত করতে আমাদের চারদিকে ছড়িয়ে আছে নানা কেকের সম্ভার। চকোলেট, ভ্যানিলা, বাটারস্কচ থেকে শুরু করে স্ট্রবেরি , ম্যাঙ্গো কিংবা পাইনআপেল কী নেই তালিকায়! যাঁদের ডিমে সমস্যা তাদের জন্য এগলেস কেকও পাওয়া যায়। এ সবের মধ্যেই একটি জনপ্রিয় কেক হল মার্বেল কেক।

এই কেকে মার্বেল পাথরের মতো প্যাটার্ন থাকে বলেই এর নাম মার্বেল কেক। এই কেক যেমন সুস্বাদু তেমনই সুন্দর। তবে এই কেক বানানো খুবই সহজ। খুব সাধারণ কিছু উপকরণ দিয়েই বানানো যায় এই কেক। কেক মানেই যে তাতে ডিম থাকতে হবে তার কোনও মানে নেই। ডিম ছাড়াই খুব সহজেই ঘরে বানিয়ে ফেলুন ‘এগলেস মার্বেল কেক’।

Advertisement



গ্রাফিক: তিয়াসা দাস

আরও পড়ুন: সহজ এই উপায়ে বড়দিনে বাড়িতেই বানান চকোলেট কেক

আরও পড়ুন: এই কেকের রেসিপিতেই খালি হবে টিফিন বক্স! শিশুর পেটে পড়বে সব্জিও

প্রণালী:

একটি পাত্রে মাখন এবং চিনি নিয়ে তত ক্ষন ফেটান, যত ক্ষন না মিশ্রণটি হালকা হয়ে আসে এবং ফুলে ওঠে। এর পর তার মধ্যে ধীরে ধীরে দুধ ও ভিনিগার মেশাতে থাকুন। এ বার এক টেবিল চামচ ময়দা আলাদা রেখে বাকিটা ওই মিশ্রণে দিয়ে হালকা হাতে ফেটিয়ে নিন। পুরো ব্যাটারটা দুটো পাত্রে সমান দু’ভাগে ভাগ করে নিন। এ বার একটি ভাগে কোকো পাউডার মেশান এবং অন্য ভাগে রেখে দেওয়া ময়দা মিশিয়ে নিন। এ বার একটি ৮ইঞ্চির কেক বানানোর টিনে ভাল ভাবে মাখন লাগিয়ে নিন। এ বার তাতে এক চামচ কোকো পাউডার মেশানো ব্যাটার ও এ চামচ ময়দা মেশানো ব্যাটার এ রকম অল্টারনেটিভ ভাবে সম্পূর্ন ব্যাটারটা ওই টিনের পাত্রে ঢেলে দিন। এ বার প্রি-হিটেড আভেনে ১৮০ডিগ্রি সেন্টিগ্রে়ডে ২০-২৫মিনিট বেক করুন। বেক হয়ে গেলে আভেন থেকে বার করে নিন। তার পর টিনের পাত্র থেকে বার করে পছন্দ মতো পাত্রে রাখে ঠান্ডা হতে দিন।

অন্য একটি পাত্রে মাখন, আইসিং সুগার, গলানো চকোলেট ও কোকো পাউডার নিয়ে ভাল ভাবে মিশিয়ে নিয়ে আইসিং তৈরি করে নিন। কেক ঠান্ডা হয়ে আসলে এই আইসিং কেকের উপর ছড়িয়ে দিন। এই ভাবেও কেকটি পরিবেশন করতে পারেন। সাজাতে চাইলে যে কোনও মরসুমী ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মার্বেল কেক।

আরও পড়ুন

Advertisement