এই কেকের রেসিপিতেই খালি হবে টিফিন বক্স! শিশুর পেটে পড়বে সব্জিও

নিজস্ব প্রতিবেদন
এই কেকের রেসিপিতেই খালি হবে টিফিন বক্স! শিশুর পেটে পড়বে সব্জিও

উৎসবের মরসুম এখন প্রায় ইতির পথে। বাড়ির খুদে সদস্যটির হয় স্কুল খুলে গিয়েছে, নয়তো ভাইফোঁটার পরেই খুলে যাবে। মা-বাবার আবার কপালে ভাঁজ পড়বে টিফিনের চিন্তায়। নিত্যনতুন কী টিফিন দিলে ছেলেমেয়ে তাদের টিফিন বক্স খালি করে বাড়ি আনবে সেটা সব অভিভাবকের কাছেই একটা বড় চ্যালেঞ্জ।  পিৎজা, পাস্তা, নুডলস পেলে আর কি চাই! তবে সাধারণ রুটি তরকারি টিফিনে দিলেই সেই টিফিন প্রায়শই ভর্তি অবস্থায় ফিরে আসে বাড়িতে।

একেই সকালে উঠে টিফিন বানাতে হবে সেটা ভেবেই আলস্য আসে। তার উপর সে টিফিন আবার হতে হবে বাচ্চার মনের মতো। সকালের এত ব্যস্ততার মাঝে সুস্বাদু এমন কী টিফিন দেবেন, তা ভেবে রাতের ঘুম উড়েছে আপনার? বাচ্চার পছন্দের পাশাপাশি তাদের স্বাস্থ্যের দিকটাও নজর রাখতে হবে আপনাদেরই। বাজার থেকে কেনা চিপস, পিৎজা টিফিনে একেবারেই দেওয়া ভাল না। তাই চটজলদি টিফিনের রেসিপির সুলুকসন্ধান রইল।

আপনার কচিকাঁচারা সব্জি দেখলেই দৌড়ে পালায়? টিফিনে তাদের বানিয়ে দিন ভেজি প্যানকেকের এই জিভে জল আনা পদ। সব্জির পুষ্টিগুণও যেমন পাবে, তেমনই পেট ভরল বলে শান্তি পাবেন আপনিও।

আরও পড়ুন: সহজ এই উপায়ে বড়দিনে বাড়িতেই বানান চকোলেট কেক

গ্রাফিক: তিয়াসা দাস

আরও পড়ুন: বেক ছাড়া কেকে মন জয় করুন অতিথির

প্রণালী:

প্রথমে একটা পাত্রে সুজি আর দই ভাল করে মিশিয়ে দশ মিনিট ঢেকে রেখে দিন। এর পর একে একে সব সব্জি, ময়দা, নুন একসঙ্গে মিশিয়ে জল দিয়ে একটা ঘন ব্যাটার তৈরি করে নিন। এ বার ননস্টিকে নামমাত্র তেল দিয়ে প্যানকেকের আকারে স্যালো ফ্রাই করে নিলেই তৈরি হয়ে যাবে ভেজি প্যানকেক। টিফিনে জমে যাবে এই নোনতা প্যানকেক। বাড়িতে বানানো সস থাকলে তাও দিতে পারেন সঙ্গে। তবে বাইরের সস এড়িয়ে চলাই ভাল।