Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Leftover Butter Chicken

ছুটিতে রান্না করা বাটার চিকেন বেঁচে গিয়েছে? ফেলে না দিয়ে কোন ৩ খাবার বানিয়ে নিতে পারেন?

বাসি বাটার চিকেন দিয়েও বানিয়ে ফেলতে পারেন একেবার নতুন কোনও পদ। কী কী হতে পারে?

Image of Butter Chicken.

বাটার চিকেন দিয়েও বানানো যেতে পারে নতুন কিছু খাবার। ছবিঃ সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৬:৪৭
Share: Save:

সারা সপ্তাহ হেঁশেলে ঢোকার সময় পান না প্রিয়ঙ্কা। ছুটির দিনে তাই মাঝেমাঝে বাড়ির সকলের জন্য রকমারি রান্না করেন। এই সপ্তাহে বাটার চিকেন রেঁধেছিলেন। সন্ধ্যাবেলায় সপরিবার সিনেমা দেখতে যাওয়ার পরিকল্পনা ছিল। তাই দুপুরেই রান্না করে রেখেছিলেন। অনেক দিন পর সকলে একসঙ্গে বেরিয়ে প্রচুর হইচই তো হল, সেই সঙ্গে পিৎজ়া, ফুচকা, ফিশফ্রাই দিয়েও চলল দেদার খাওয়াদাওয়া। স্বাভাবিক ভাবেই রাতে ফিরে খাবার খাওয়ার মতো পেটে জায়গা ছিল না কারও। ফলে বাটার চিকেনের বেশির ভাগটাই বেঁচে গেল। এই গরমে বাসি খাবার খাওয়া ঠিক নয়। তা হলে কি কষ্ট করে রান্না করা খাবার ফেলে দিতে হবে? মাকে সমস্যার কথা জানাতেই সমাধান পেল প্রিয়ঙ্কা। বাটার চিকেন দিয়েই কিন্তু বানিয়ে ফেলা যেতে পারে নতুন কিছু খাবার।

বাটার চিকেন র‌্যাপ

বাচ্চাদের টিফিনের জন্য একেবারে উপযুক্ত খাবার। দুটো রুটির উপরে লেটুস পাতা দিয়ে বাটার চিকেন সাজিয়ে দিন। তাতে চিলি ফ্লেক্স, বিটনুন এবং গোলমরিচ ছড়িয়ে রুটি রোল করে মুড়ে একটু সেঁকে নিলেই তৈরি র‌্যাপ।

বাটার চিকেন পিৎজ়া

পিৎজ়া বলতেই জিভে জল আসে আট থেকে আশির। তা যদি হয় বাটার চিকেনের, তা হলে পাতে পড়তেই যে মুহূর্তের মধ্যে উবে যাবে, তা আন্দাজ করা যায়। পিৎজ়ার রুটির উপর চিকেনের টুকরো, লেটুস, বিভিন্ন মশলা দিয়ে বেক করে নিন। একেবারে নতুন স্বাদের পিৎজ়া খাইয়ে মন ভাল করে দিতে পারেন খুদের।

বাটার চিকেন পাস্তা

পাস্তা, চাউমিন তো প্রায় দিনই বাড়িতে হয়। তবে স্বাদে বদল আনতে চিকেন পাস্তা কিন্তু ভাল বিকল্প হতে পারে। পাস্তা সেদ্ধ করে জল ঝরিয়ে রাখুন। এ বার কড়াইয়ে অল্প মাখন এবং বাকি সব্জিগুলি দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। সব্জিগুলি ভাজা হয়ে এলে বাটার চিকেন আর সেদ্ধ পাস্তা দিয়ে হালকা হাতে নেড়ে নিলেই তৈরি চিকেন পাস্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Chicken
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE