Advertisement
২০ এপ্রিল ২০২৪
Air pollution

Air Pollution: বায়ুদূষণে বাড়ছে হৃদ্‌রোগ, কিডনির জটিল অসুখ, জানাল গবেষণা

গবেষণাপত্রটি প্রকাশ করা হয়েছে আমেরিকান সোসাইটি অব নেফ্রোলজি (এএসএন)-র ‘কিডনি উইক ২০২১’ শীর্ষক অনলাইন সম্মেলনে। গত ৪ নভেম্বর।

কুয়াশায় ঢেকেছে চার পাশ। যা বায়ুদূষণেরই চিহ্ন।

কুয়াশায় ঢেকেছে চার পাশ। যা বায়ুদূষণেরই চিহ্ন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ১৮:২৬
Share: Save:

বায়ুদূষণের দরুন খুব ক্ষতি হচ্ছে আমাদের হৃৎপিণ্ডের। বেড়ে যাচ্ছে উচ্চ রক্তচাপের মতো রোগ। বাড়ছে কিডনির নানা জটিল অসুখও। সাম্প্রতিক একটি গবেষণা এই খবর দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশ করা হয়েছে আমেরিকান সোসাইটি অব নেফ্রোলজি (এএসএন)-র ‘কিডনি উইক ২০২১’ শীর্ষক অনলাইন সম্মেলনে। গত ৪ নভেম্বর।

গবেষকরা দেখেছেন, দীর্ঘ দিন ধরে কিডনির অসুখে ভুগছেন (যাকে বলা হয় ‘ক্রনিক কিডনি ডিজিজ’ বা ‘সিকেডি’) এমন প্রাপ্তবয়স্কদের উচ্চ রক্তচাপের সঙ্গে সঙ্গে গ্যালেক্টিন প্রোটিনের পরিমাণও বেড়ে যাচ্ছে বায়ুদূষণের মাত্রাবৃদ্ধির দরুন। এই গ্যালেক্টিন প্রোটিনের পরিমাণ দেহে বাড়লেই হৃৎপিণ্ডে গভীর ক্ষতের সৃষ্টি হয়। আর সেই ক্ষত কিছুতেই সারিয়ে তোলা সম্ভব হয় না। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় যার নাম ‘মায়োকার্ডিয়াল ফাইব্রোসিস’।

মূল গবেষক আমেরিকার কেস ওয়েস্টার্ন রিজার্ভ বিশ্ববিদ্যালয়ের গবেষক হাফসা তারিক বলেছেন, ‘‘যখনই আমাদের হৃদ্‌যন্ত্রে ফাইব্রোব্লাস্ট নামে একটি বিশেষ ধরনের কোষ কোলাজেন তৈরি করতে শুরু করে, তখনই হয় মায়োকার্ডিয়াল ফাইব্রোসিস। তার ফলে নানা ধরনের হৃদ্‌রোগ হয়। ডেকে আনে মৃত্যু।’’

গবেষকরা দেখেছেন বাতাসে বিশেষ ধরনের দূষণ কণা (পার্টিকুলেট ম্যাটার ২.৫)-র পরিমাণ বাড়লেই এটা হচ্ছে। সেই কণা বাতাসে কম থাকলে বা একেবারে না থাকলে কিডনি, হৃৎপিণ্ডের ততটা ক্ষতি হচ্ছে না। খুব ক্ষতি হচ্ছে কিডনিরও।

গবেষকরা দু’বছর ধরে প্রায় দেড় হাজার রোগীর উপর ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়ে এই ঘটনা ঘটতে দেখেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE