Advertisement
২২ এপ্রিল ২০২৪
International Space Station

International Space Station: মহাকাশে ভাঙল টয়লেট, ২০ ঘণ্টা ডায়াপার পরে ফেরার অপেক্ষায় চার মহাকাশচারী

নাসা জানিয়েছে, টয়লেট বিগড়ে যাওয়ায় পৃথিবীর প্রায় ৪০০ কিলোমিটার উপরে প্রদক্ষিণ করা মহাকাশ স্টেশনে ডায়াপার পরে রয়েছেন চার মহাকাশচারী।

টয়লেট বিগড়ে গিয়েছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে।

টয়লেট বিগড়ে গিয়েছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ১১:২৮
Share: Save:

টয়লেট বিগড়ে গিয়েছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। খুব মুশকিলে পড়ে গিয়েছেন মহাকাশ স্টেশনে থাকা মহাকাশচারীরা। টানা ২০ ঘণ্টা ধরে ডায়াপার পরে থাকতে হচ্ছে মহাকাশচারীদের। তাঁদের মধ্যে রয়েছেন নাসার মহাকাশচারী মেগান ম্যাকআর্থারও। নাসার তরফে ভারতীয় সময় শনিবার ভোরে এই খবর দেওয়া হয়েছে।

নাসা জানিয়েছে, টয়লেট বিগড়ে যাওয়ায় পৃথিবীর প্রায় ৪০০ কিলোমিটার উপরে প্রদক্ষিণ করা মহাকাশ স্টেশনে টানা ২০ ঘণ্টা ধরে ডায়াপার পরে রয়েছেন চার মহাকাশচারী। জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির আকিহিকো হোশিদে, নাসার শেন কিমব্রো ও মেগান ম্যাকআর্থার এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সির থমাস পেসকাট।

সেই চার মহাকাশচারী। জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির আকিহিকো হোশিদে (বাঁ দিক থেকে), নাসার শেন কিমব্রো ও মেগান ম্যাকআর্থার এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সির থমাস পেসকাট।

সেই চার মহাকাশচারী। জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির আকিহিকো হোশিদে (বাঁ দিক থেকে), নাসার শেন কিমব্রো ও মেগান ম্যাকআর্থার এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সির থমাস পেসকাট। ছবি নাসার সৌজন্যে।

এই চার মহাকাশচারীই ছয় মাস ধরে ছিলেন মহাকাশে। ভরশূন্য অবস্থায় বিভিন্ন গবেষণা চালানোর জন্য। তাঁদের এ বার পৃথিবীতে ফিরে আসার কথা। এলন মাস্কের সংস্থা স্পেস এক্স-এর ক্রু-২ মিশন রকেটে চাপিয়ে ওই চার মহাকাশচারীকে পৃথিবীতে ফিরিয়ে আনার কথা। কিন্তু আবহাওয়া অত্যন্ত খারাপ থাকায় ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে কিছুতেই উৎক্ষেপণ করা সম্ভব হচ্ছে না স্পেস এক্স-এর রকেট। ফলে, ডায়াপার পরে পৃথিবীতে ফিরে আসার জন্য অপেক্ষা করতে হচ্ছে মহাকাশ স্টেশনে থাকা চার মহাকাশচারীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE