Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Asteroid 2023 JD

ঘণ্টায় প্রায় ৩৫ হাজার কিমি গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু! সতর্কতা জারি করল নাসা

পৃথিবীর দিকে ঊর্ধ্বশ্বাসে ছুটে আসছে একটি গ্রহাণু। বিজ্ঞানীরা তার নাম রেখেছেন, ‘অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি’। পৃথিবীতে এসে কি আছড়ে পড়বে গ্রহাণুটি? সতর্কবার্তা জারি করল নাসা।

representational image

পৃথিবীর দিকে ছুটে আসছে গ্রহাণু, সতর্ক করল নাসা। — প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৫:৪৩
Share: Save:

বিপুল গতিবেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু। এ ব্যাপারে সতর্কবার্তা জারি করল নাসা। সূত্রের খবর, পৃথিবীর খুব কাছে চলে আসার সম্ভাবনা রয়েছে গ্রহাণুটির। বিজ্ঞানীরা গ্রহাণুটির নাম রেখেছেন, ‘অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি’। বর্তমানে এই গ্রহাণুটি প্রায় ৩৫ হাজার কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে।

বেশির ভাগ পৃথিবীমুখী গ্রহাণুর ক্ষেত্রে তা ভূপৃষ্ঠে আছড়ে পড়ার সম্ভাবনা থাকে না। কিন্তু ‘অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি’-র ক্ষেত্রে তেমন নিয়ম প্রযোজ্য না-ও হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীদের একটি অংশ। সে ক্ষেত্রে ৫২ ফুট দৈর্ঘ্যের সেই গ্রহাণু যদি পৃথিবীপৃষ্ঠে আছড়ে পড়ে, তার ফল কী হতে পারে সহজেই অনুমেয়। কারণ, ‘অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি’টি পড়ছে বিপজ্জনক মানদণ্ডে। সেই কারণেই এই গ্রহাণুটির উপর আলাদা করে নজর রাখছেন বিজ্ঞানীরা।

‘দ্য স্কাই ডট অর্গ’ বলছে, ‘অ্যাস্টেরয়েড ২০২৩ জেডি’ গ্রহাণুটি প্রথম দেখা যায় ২০২৩-এর ৭ মে। এই ধরনের গ্রহাণু অ্যাটেন গোষ্ঠীভুক্ত। তাদের দাবি, গ্রহাণুটির মতিগতি বিশেষ সুবিধার নয়। আর তাই, পৃথিবীর কাছাকাছি এসে সে কী করতে পারে, সে সম্পর্কে ধারণা করাও সমস্যার। যদিও গ্রহাণুর বহর দেখে খুব একটা চিন্তিত নন বিজ্ঞানীরা। যদিও প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে নারাজ নাসা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asteroid NASA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE