Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Asteroid 388945: ধেয়ে আসছে আইফেল টাওয়ারের থেকে বড় গ্রহাণু! পৃথিবীর মাটি ছুঁলে বিপদ, জানিয়ে দিল নাসা

গ্রহাণু-৩৮৮৯৪৫ এর আগে ২০২০ সালের মে মাসেও পৃথিবীর এক দম গা ঘেঁষে বেরিয়ে গিয়েছিল। তখন পৃথিবী থেকে এর দূরত্ব ছিল ১৭ লক্ষ মাইল। 

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক ১৩ মে ২০২২ ১২:৪৩
Save
Something isn't right! Please refresh.
পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে যাবে এই গ্রহাণু।

পৃথিবীর গা ঘেঁষে বেরিয়ে যাবে এই গ্রহাণু।
প্রতীকী ছবি।

Popup Close

খুব শীঘ্রই পৃথিবীর দিকে ধেয়ে আসছে বড় আকারের গ্রহাণু ৩৮৮৯৪৫ । সতর্কবার্তা দিয়ে এমনটাই জানাল নাসা। নাসা-র তরফে জানানো হয়েছে, ১৬ মে রাত ২টো ৪৮ নাগাদ এই গ্রহাণু পৃথিবীর সব থেকে কাছাকাছি আসবে। এই গ্রহাণু পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে যাবে। প্যারিসের আইফেল টাওয়ার এবং স্ট্যাচু অব লিবার্টির থেকেও বড় ১,৬০৮ ফুটের এই গ্রহাণু ।

নাসা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এই গ্রহাণু যদি পৃথিবীর মাটি স্পর্শ করে, তা হলে তা বড় বিপদ ডেকে আনতে পারে। নাসার মহাকাশ বিজ্ঞানীদের হিসেব বলছে, পৃথিবী থেকে প্রায় ২৫ লক্ষ মাইল দূর দিয়ে এই গ্রহাণু বেরিয়ে যাবে। এই বেশি দূরত্ব দেখে মনে হতেই পারে যে চিন্তার কোনও কারণ নেই। কিন্তু মহাকাশের হিসেবে এই দূরত্ব খুবই কম। তাই এই ঘটনাকে সামান্যের জন্য বেঁচে যাওয়ারই তকমা দিচ্ছেন বি়জ্ঞানীরা।

গ্রহাণু-৩৮৮৯৪৫ এর আগে ২০২০ সালের মে মাসেও পৃথিবীর একদম গা ঘেঁষে বেরিয়ে গিয়েছিল। তখন পৃথিবী থেকে এর দূরত্ব ছিল ১৭ লক্ষ মাইল।

গ্রহাণু-৩৮৮৯৪৫ প্রতি দু’বছর অন্তর পৃথিবীর কাছ দিয়ে চলে যায়। আবার ২০২৪ সালে এই গ্রহাণুর পৃথিবীর কাছে আসার সম্ভাবনা রয়েছে। তবে তখন পৃথিবী থেকে এর দূরত্ব হবে প্রায় ৬৯ লক্ষ মাইল।

Advertisement


Something isn't right! Please refresh.

Advertisement