Advertisement
০৩ মে ২০২৪
Chandrayaan-3

দূরত্ব কমিয়ে চাঁদের আরও কাছাকাছি ল্যান্ডার ‘বিক্রম’, পাঠাল চন্দ্রপৃষ্ঠের একাধিক ছবি

ল্যান্ডার ‘বিক্রমে’র সঙ্গে লাগানো রয়েছে বেশ কিছু স্বয়ংক্রিয় ক্যামেরা। তেমনই একটি ক্যামেরা থেকে চন্দ্রপৃষ্ঠের ছবি তুলে ধরেছে সে। সেই ছবি শুক্রবার দুপুরে ইসরোর তরফে টুইট করা হয়।

Chandrayaan-3’s lander Vikram slows down, key manoeuvre successful

ল্যান্ডার ‘বিক্রমে’র পাঠানো চন্দ্রপৃষ্ঠের ছবি। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৮:১৩
Share: Save:

চাঁদে পা রাখার পথে আরও এক ধাপ এগোল চন্দ্রযানের ল্যান্ডার ‘বিক্রম’। শুক্রবার স্বয়ংক্রিয় ভাবে নিজের গতি কিছুটা কমিয়েছে ‘বিক্রম’। চাঁদের উপবৃত্তাকার কক্ষপথে ঢোকার জন্যই এই গতি কমানোর কৌশল বলে জানা গিয়েছে। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো তাদের টুইটার (অধুনা এক্স) হ্যান্ডলে জানিয়েছে, ল্যান্ডারের স্বাস্থ্য এখনও অবধি ভাল রয়েছে এবং চন্দ্রপৃষ্ঠে অবতরণের পথে যাবতীয় পরিকল্পনা সফল হয়েছে।

ল্যান্ডার ‘বিক্রমে’র সঙ্গে লাগানো রয়েছে বেশ কিছু স্বয়ংক্রিয় ক্যামেরা। তেমনই একটি ক্যামেরা থেকে চন্দ্রপৃষ্ঠের ছবি তুলে ধরেছে সে। সেই ছবির কোলাজ শুক্রবার দুপুরে ইসরোর তরফে টুইট করা হয়। ইসরোর তরফে জানানো হয়েছে, রবিবার দুপুর ২টো নাগাদ আরও এক বার গতি নিয়ন্ত্রণ করবে বিক্রম।

বৃহস্পতিবার চন্দ্রযানের মূল অংশ থেকে ল্যান্ডার আলাদা হয়ে গিয়েছে। আগামী বুধবার ল্যান্ডার ‘বিক্রম’-এর পাখির পালকের (সফ্‌ট ল্যান্ডিং) মতো চাঁদে নামার কথা। বৃহস্পতিবার চন্দ্রযান-৩ থেকে ‘বিক্রম’ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পরেই আনুষ্ঠানিক ভাবে চন্দ্রপৃষ্ঠে অবতরণের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইসরো আগে থেকেই ঘোষণা করে রেখেছে, আগামী ২৩ অগস্ট চাঁদের মাটি স্পর্শ করবে ল্যান্ডার। কিন্তু অনেকেই মনে করছেন, নির্ধারিত সময়ের আগে চাঁদে নেমে পড়তে পারে ‘বিক্রম’।

‘বিক্রম’-এর মূল গন্তব্য চাঁদের দক্ষিণ মেরু। সেখানে এখনও পর্যন্ত কোনও দেশের কোনও মহাকাশযান নামতে পারেনি। ইসরো চাঁদের দক্ষিণ মেরুতে সফল ভাবে ল্যান্ডার নামাতে সক্ষম হলে ইতিহাস তৈরি করবে ভারত। ইতিহাস তৈরির সামনে রয়েছে রাশিয়াও। তাদের মহাকাশযান লুনা-২৫, ২১ তারিখ চাঁদের বুকে নামতে পারে। বিক্রমের থেকে আর একটু দক্ষিণে, চাঁদের ৭২ ডিগ্রি অক্ষাংশে নামার কথা এটির। চাঁদের দক্ষিণ মেরু এখনও অনাবিষ্কৃত। সেখানে যে আগে পা রাখবে, সে-ই ইতিহাসে নাম তুলে ফেলবে। এই দৌড়ে ভারত রাশিয়াকে হারাতে পারে কি না, সে দিকেই নজর বিশ্ববাসীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE