Advertisement
২৬ এপ্রিল ২০২৪
China

First Female Astronaut of China: প্রথম মহিলা মহাকাশচারী পাঠাল চিন

মহিলা মহাকাশচারীর সঙ্গী হলেন আরও দু’জন। ঝাই ঝিগাঙ ও ইয়ে গুয়াংফু।

চিনের তিন মহাকাশচারী। ইয়ে গুয়াংফু (বাঁ দিকে), ঝাই ঝিগাঙ ও প্রথম মহিলা মহাকাশচারী ওয়াং ইয়াপিং। ছবি- ‘চায়না ম্যানড স্পেস এজেন্সি’-র  সৌজন্যে।

চিনের তিন মহাকাশচারী। ইয়ে গুয়াংফু (বাঁ দিকে), ঝাই ঝিগাঙ ও প্রথম মহিলা মহাকাশচারী ওয়াং ইয়াপিং। ছবি- ‘চায়না ম্যানড স্পেস এজেন্সি’-র সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২১ ১৮:২৩
Share: Save:

মহাকাশ গবেষণা ও অভিযান খাতায় কলমে শুরু করার ২১ বছরের মাথায় শুক্রবার রাতে প্রথম মহিলা মহাকাশচারী পাঠাল চিন। যিনি হলেন তিন মহাকাশচারীর অন্যতমা। এঁরা সকলেই যাচ্ছেন পৃথিবীর কক্ষপথে চিন যে বিশাল মহাকাশ স্টেশন বানাচ্ছে, সেখানেই। কয়েক সপ্তাহ আগে সেই নির্মীয়মাণ মহাকাশ স্টেশনে প্রথম মহাকাশচারী (চিনা ভাষায় যাঁদের বলা হয় ‘তাইকোনট্‌স’) পাঠিয়েছিল চিন।

‘চায়না ম্যানড স্পেস এজেন্সি’-র তরফে দেওয়া একটি বিবৃতিতে শুক্রবার এই খবর জানানো হয়েছে। বলা হয়েছে, শুক্রবার ভারতীয় সময় রাত ৯টা ৫৩ মিনিটে তিন মহাকাশচারীকে নিয়ে উৎক্ষেপণ করা হবে ‘লং মার্চ-২এফ’ রকেট। তার পর ‘শেংঝৌ-১৩’ মহাকাশযান তাঁদের নিয়ে যাবে পৃথিবীর কক্ষপথে নির্মীয়মাণ চিনা মহাকাশ স্টেশনে। উত্তর-পশ্চিম চিনের গোবি মরুভূমি লাগোয়া শিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকেই করা হয় ‘লং মার্চ-২এফ’ রকেটের উৎক্ষেপণ।

‘চায়না ম্যানড স্পেস এজেন্সি’-র তরফে জানানো হয়েছে যে তিন জন মহাকাশচারীকে এ বার পাঠানো হচ্ছে নির্মীয়মাণ মহাকাশ স্টেশনে তাঁর মধ্যে রয়েছেন একজন মহিলা। তাঁর নাম ওয়াং ইয়াপিং। তাঁর বয়স ৪১ বছর। তিনিই চিনের প্রথম মহিলা মহাকাশচারী। তাঁর সঙ্গী হচ্ছেন আর যে দু’জন মহাকাশচারী তাঁদের নাম ঝাই ঝিগাং ও ইয়ে গুয়াংফু। এঁদের মধ্যে ঝাই মহাকাশযানের পাইলট।

প্রথম মহিলা মহাকাশচারী ওয়াং ইয়াপিং নির্মীয়মাণ মহাকাশ স্টেশনের বাইরেও কিছু গবেষণা করবেন বলে চায়না ম্যানড স্পেস এজেন্সির দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE