Advertisement
০৩ মে ২০২৪
News Of The day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

সূর্যের দিকে পাড়ি দেবে ভারতের ‘আদিত্য এল১’। এশিয়া কাপে মুখোমুখি ভারত-পাকিস্তান। অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে। ধূপগুড়িতে অভিষেকের জনসভা।

An image of India vs Pakistan

এশিয়া কাপে শনিবার মুখোমুখি ভারত এবং পাকিস্তান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০৪
Share: Save:

সূর্যের দিকে পাড়ি দেবে ভারতের ‘আদিত্য এল১’

আজ সকাল ১১টা ৫০ মিনিটে সূর্যে পাড়ি দেবে ভারতের প্রথম সৌর অভিযান ‘আদিত্য-এল১’। তার ২৩ ঘণ্টা ৪০ মিনিট আগে শুক্রবার থেকেই শুরু হয় এই মহাকাশ অভিযানের কাউন্টডাউন পর্ব। ইসরো জানিয়েছে, আজ সকাল ১১টা ২০ মিনিট থেকেই এই অভিযান সরাসরি দেখা যাবে। যথা সময়ে শ্রীহরিকোটা থেকে এই আদিত্য-এল১ মহাকাশযানটিকে নিয়ে উড়বে পিএসএলভি-সি৫৭ রকেট। শুক্রবার ইসরোর এই সৌর অভিযানের সাফল্য কামনায় ‘আদিত্য-এল১’ মহাকাশযানের ছোট মডেল নিয়ে পুজোও দেওয়া হয়েছে তিরুপতির মন্দিরে।

এশিয়া কাপে মুখোমুখি ভারত-পাকিস্তান

এশিয়া কাপে আজ মুখোমুখি ভারত এবং পাকিস্তান। এক দিনের ক্রিকেটে চার বছর পর আবার লড়াই এই দুই দলের। শ্রীলঙ্কার ক্যান্ডিতে ম্যাচ। আজ খেলা শুরু দুপুর ৩টে থেকে। ম্যাচ দেখা যাবে স্টার স্পোর্টস ১-এ। মোবাইলে খেলা দেখা যাবে হটস্টারে।

অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে

ইডির বিরুদ্ধে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদনের আজ শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বিকেল ৩টে নাগাদ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে এই মামলাটির শুনানি রয়েছে। বিতর্কিত ১৬টি ফাইল দেখতে চেয়েছে আদালত।

ধূপগুড়িতে অভিষেকের জনসভা

ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচন উপলক্ষে আজ সেখানে প্রচারে যাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগামী ৫ সেপ্টেম্বর এই কেন্দ্রে ভোট। একেবারে শেষ লগ্নে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে প্রচারে এনে বাজিমাত করতে চাইছে তৃণমূল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আদালতে পার্থের হাজিরা

নিয়োগ দুর্নীতিতে সিবিআইয়ের হাতে গ্রেফতার হওয়া রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পাশাপাশি, কল্যাণময় গঙ্গোপাধ্যায়, অশোক সাহা, চন্দন মণ্ডলদের আজ আলিপুর আদালতে হাজির করানো হবে। এর আগে এই মামলায় শর্তসাপেক্ষে জামিন পান নিলাদ্রী দাস।

যাদবপুরকাণ্ডের তদন্ত কোন পথে

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং রুখতে শুক্রবার ছাত্র, শিক্ষক সংগঠন, গবেষক-সহ অংশীদারদের সঙ্গে বৈঠকে বসেছিলেন কর্তৃপক্ষ। বাম ছাত্র সংগঠনের দাবি, বিশ্ববিদ্যালয়ের কোথায় সিসি ক্যামেরা বসানো হবে, তা নিয়ে তাদের লিখিত ভাবে জানাতে হবে কর্তৃপক্ষকে। কারা ফুটেজে নজর রাখবেন, তা-ও জানাতে হবে। আজ এই খবরের দিকে নজর থাকবে।

ইউএস ওপেন

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম টেনিস প্রতিযোগিতা ইউএস ওপেন আজ ষষ্ঠ দিনে পড়ছে। খেলা সরাসরি দেখা যাবে সোনি স্পোর্টসের দু’টি চ্যানেলে রাত সাড়ে ৮টা থেকে।

চন্দ্রপৃষ্ঠে প্রজ্ঞান ও বিক্রমের কাজকর্ম

গত বুধবার চাঁদের মাটিতে পা রেখেছিল ল্যান্ডার বিক্রম। চাঁদের দক্ষিণ মেরুর কাছে এখন রোভার প্রজ্ঞান বিভিন্ন তথ্য সংগ্রহ করছে চাঁদের মাটি থেকে। ইতিমধ্যে সেখানে ভূকম্পনের অস্তিত্বও রেকর্ড করছে ইসরোর ওই যান। আরও কী কী তথ্য আহরণ করে প্রজ্ঞান সে দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE