Advertisement
২৪ এপ্রিল ২০২৪
COVID-19

Covid-19: মায়ের থেকে কোভিডে সংক্রমিত হতে পারে সদ্যোজাত, ভ্রূণ, জানাল হু-র গবেষণা

বহু দেশে কোভিডে আক্রান্ত প্রসূতিরা যে শিশুদের জন্ম দিয়েছেন তাদের উপর চালানো একটি বড় মাপের গবেষণা এই উদ্বেগজনক খবর দিয়েছে।

মায়ের থেকেও কোভিড হতে পারে সদ্যোজাতের। -ফাইল ছবি।

মায়ের থেকেও কোভিড হতে পারে সদ্যোজাতের। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১২:৩৫
Share: Save:

মা-ও বিপদের কারণ হয়ে উঠতে পারেন তাঁর সদ্যোজাতের। কোভিড সংক্রমণের ক্ষেত্রে।

মায়ের থেকে শিশুদের দেহে সার্স-কোভ-২ ভাইরাস একেবারেই সংক্রমিত হতে পারে না, এমন ধারণা মোটেই সঠিক নয়। সংক্রমণ হতেই পারে শিশু মাতৃগর্ভে থাকার পর্বে। অথবা জন্মের সময়। বা জন্মের পর। যদি মা এই সময়ে কোভিডে আক্রান্ত থাকেন। শিশুদের সেই আশঙ্কা আরও বাড়ে মা এই সময়ে গুরুতর কোভিডে আক্রান্ত হলে। তখনও পর্যন্ত পরীক্ষা করানো হয়নি বলে মা যা জানতে, বুঝতে পারেননি।

বহু দেশে কোভিডে আক্রান্ত প্রসূতিরা যে শিশুদের জন্ম দিয়েছেন তাদের উপর চালানো একটি বড় মাপের গবেষণা এই উদ্বেগজনক খবর দিয়েছে।

গবেষণাটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র সঙ্গে যৌথ ভাবে চালিয়েছে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর গ্লোবাল উইমেন্স হেল্থ। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসাবিজ্ঞান গবেষণা পত্রিকা ‘বিএমজে’-তে। বুধবার।

কোভিডে আক্রান্ত মায়েদের প্রায় সাড়ে ১৪ হাজার সদ্যোজাতের উপর পরীক্ষা চালিয়ে গবেষকরা দেখেছেন, ভ্রূণ গর্ভে থাকার সময় কোনও প্রসূতি যদি কোভিডে আক্রান্ত হয়ে থাকেন তা হলে তাঁর থেকে সার্স-কোভ-২ ভাইরাস সংক্রমিত হতে পারে ভ্রূণে। সংক্রমিত হতে পারে শিশুর জন্মের সময় অথবা জন্মের পরে। প্রসূতির কোভিড যদি গুরুতর হয়ে থাকে তা হলে সেই সংক্রমণের আশঙ্কা আরও বেড়ে যায়।

গবেষণায় অবশ্য এ-ও দেখা গিয়েছে, সিজার না করিয়ে যদি সাধারণ ভাবেই কোনও প্রসূতি তাঁর সন্তানের জন্ম দেন তা হলে তাঁর থেকে সদ্যোজাতের দেহে কোভিড সংক্রমণের বিপদ যে বেড়ে যায়, তা কিন্তু নয়। জন্মের পর কোভিডে আক্রান্ত মা স্তন্যপান করালেও তাতে সদ্যোজাতের কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে না। সদ্যোজাতের সঙ্গে মায়ের সংস্পর্শেও বাড়ে না আক্রান্ত হওয়ার আশঙ্কা।

তবে কোভিডে আক্রান্ত প্রসূতিদের প্রায় সাড়ে ১৪ হাজার সদ্যোজাতের উপর পরীক্ষা চালিয়ে গবেষকরা দেখেছেন ১.৮ শতাংশ শিশু কোভিডে আক্রান্ত হয়েছে।

তাই গবেষকদের বক্তব্য, মায়ের থেকে সদ্যোজাতের শরীরে কোভিড সংক্রমণ হয় না, এটা সঠিক নয়। সংক্রমণ ঘটে। তবে সেই আশঙ্কা যে খুব বেশি, এখনও পর্যন্ত গবেষণায় তার প্রমাণ মেলেনি। তবে প্রসবের আগে বা প্রসবের সময় চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের আরও সতর্ক হওয়া প্রয়োজন, কারণ এই গবেষণা জানাল প্রসূতির থেকে তাঁরাও সংক্রমিত হতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE