×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

Elon Musk: ভার্জিন গ্যালাক্টিকের যানে মহাকাশ ভ্রমণের টিকিট কাটলেন এলন মাস্ক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জুলাই ২০২১ ১৭:২৩
-ফাইল ছবি।

-ফাইল ছবি।

মহাকাশ ভ্রমণের জন্য টিকিট কাটলেন বিশ্বের এক নম্বর ধনকুবের এলন মাস্ক। বন্ধু ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনের সংস্থা ভার্জিন গ্যালাক্টিক-এর মহাকাশযান ‘ইউনিটি-২২’-এ।

সোমবার এই খবর দিয়েছেন স্বয়ং রিচার্ড ব্র্যানসন। জানিয়েছেন, স্পেস এক্স সংস্থার কর্ণধার ঘনিষ্ঠ বন্ধু এলন প্রথম বার মহাকাশ ঘুরে আসার জন্য ভার্জিন গ্যালাক্টিকের মহাকাশযানে আসন ‘বুক’ করেছেন।

ব্র্যানসন টুইটে লিখেছেন, ‘মহাকাশ ভ্রমণের জন্য এলন আমার সংস্থার মহাকাশযানকে বেছে নেওয়ায় খুব আনন্দ হচ্ছে।’

Advertisement

এলন মাস্কের সংস্থা স্পেস এক্স-ও একটি মহাকাশযান বানিয়েছে। তার নাম ‘স্টারশিপ’। আগেই এলন ঘোষণা করেছিলেন, তাঁর সংস্থা আগামী বছরের মাঝামাঝি সময় থেকে সকলের জন্য মহাকাশ ভ্রমণ কর্মসূচি শুরু করতে চায়।

কিন্তু গত ১১ জুলাই ব্রিটিশ ধনকুবের ব্র্যানসন মহাকাশ ঘুরে আসার পর খুব সম্ভবত আর ধৈর্য ধরে রাখতে পারেননি এলন। টিকিট কেটে ফেলেছেন তাঁর মহাকাশ ভ্রমণের।

আরও পড়ুন

১৫ জুলাইয়ের পর কি বাড়বে বিধিনিষেধের মেয়াদ, আগল খোলার আগে দেখছে নবান্ন

আরও পড়ুন

জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে সংসদেও কথা চায় বিজেপি

ভার্জিন গ্যালাক্টিক জানিয়েছে, তাদের বানানো মহাকাশযানে ভ্রমণের জন্য পর্যটন-পিছু নেওয়া হবে আড়াই লক্ষ ডলার। ব্র্যানসন জানিয়েছেন, ভার্জিন গ্যালাক্টিকের মহাকাশযানে ভ্রমণের জন্য এলন মাস্ক অগ্রিম ১০ হাজার ডলার দিয়ে তাঁর আসন বুক করে ফেলেছেন। পরে এলনের স্টারশিপে চড়ে তাঁর যে আরও এক বার মহাকাশ ভ্রমণের ইচ্ছা রয়েছে, তা-ও গোপন করেননি ব্র্যানসন।

Advertisement