Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Covid Vaccines

COVID-19: ফাইজার, মডার্নার তিনটি করে টিকা এ বার চালু হতে চলেছে আমেরিকায়

এনবিসি নিউজের খবর, আমেরিকায় এই প্রথম কোনও ব্যক্তিকে কোভিডের তিনটি টিকা দেওয়ার প্রথা চালু হবে। আর সেটা হবে শুধু তাঁদেরই, যাঁদের দেহের প্রতিরোধ ক্ষমতা নানা কারণে খুবই দুর্বল।

-ফাইল ছবি।

-ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ১৬:০০
Share: Save:

দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা যাঁদের খুব দুর্বল তাঁদের ফাইজার ও মডার্নার তিনটি করে টিকা দেওয়া হবে আমেরিকায়। সে দেশের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, আমেরিকার সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এ ব্যাপারে বৃহস্পতিবারই নতুন নির্দেশিকা প্রকাশ করতে চলেছে।

এনবিসি নিউজের খবর, আমেরিকায় এই প্রথম কোনও ব্যক্তিকে কোভিডের তিনটি টিকা দেওয়ার প্রথা চালু হবে। আর সেটা হবে শুধু তাঁদেরই, যাঁদের দেহের প্রতিরোধ ক্ষমতা নানা কারণে খুবই দুর্বল।

গত জুলাইয়ে সিডিসি-র উপদেষ্টা কমিটির অনলাইন বৈঠকে পেশ হওয়া সরকারি পরিসংখ্যান জানাচ্ছে, আমেরিকার পূর্ণবয়স্ক জনসংখ্যার ২.৭ শতাংশের দেহের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা খুব দুর্বল। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় যাঁদের বলা হয়, ‘ইমিউনোকম্প্রোমাইজ্‌ড পেশেন্টস’। যাঁরা বিভিন্ন ধরনের টিউমারে দীর্ঘ দিন ধরে ভুগে চলেছেন অথবা যাঁদের এডস বা বিভিন্ন অঙ্গ প্রতিস্থাপন করাতে হয়েছে কিম্বা যাঁদের দেহের প্রতিরোধ ক্ষমতাকে সাময়িক ভাবে দুর্বল করে রাখার জন্য নানা রকমের ওষুধ খেতে হয়, তাঁদের ক্ষেত্রেই দেখা যাচ্ছে ফাইজার ও মডার্নার দু’টি কোভিড টিকা দেওয়ার পরেও প্রতিরোধ ক্ষমতা প্রত্যাশিত মাত্রায় পৌঁছচ্ছে না। তবে ঠিক কী ধরনের শারীরিক অসুস্থতা থাকার জন্য ফাইজার ও মডার্নার কোভিড টিকা প্রয়োজনীয় প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারছে না সে ব্যাপারে সিডিসি এখনও নিশ্চিত হতে পারেনি বলে এনবিসি নিউজের খবর।

কয়েকটি সমীক্ষা ও গবেষণায় অঙ্গ প্রতিস্থাপন করা এমন অন্তত ৩০ জনের হদিশ মিলেছে, মডার্না ও ফাইজারের দু’টি করে কোভিড টিকা নেওয়ার পরেও যাঁদের দেহে কোনও অ্যান্টিবডি তৈরি হয়নি সার্স-কোভ-২ ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালানোর জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moderna Covid Vaccines Pfizer Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE