Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জন্ম শতবর্ষে গুগল ডুডলে বিজ্ঞানী অসীমা চট্টোপাধ্যায়

ভিনকা অ্যালকালয়েডের গবেষণা ও কুষ্ঠ, ম্যালেরিয়া রোধী ওষুধ আবিষ্কারের ক্ষেত্রে তাঁর অবদানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে ভারতীয় বিজ্ঞানী মহল। এই ভ

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া ২৩ সেপ্টেম্বর ২০১৭ ১৫:২০
Save
Something isn't right! Please refresh.
গুগল ডুডলে প্রয়াত বিজ্ঞানী অসীমা চট্টোপাধ্যায়।

গুগল ডুডলে প্রয়াত বিজ্ঞানী অসীমা চট্টোপাধ্যায়।

Popup Close

বিজ্ঞানী অসীমা চট্টোপাধ্যায়ের জন্ম শতবর্ষে শনিবার তাঁকে ডুডলে শ্রদ্ধা জানাল গুগল। অসীমাদেবীই ভারতে বিজ্ঞানে প্রথম মহিলা ডক্টরেট। ১৯৪৪ সালে তিনি জৈব রসায়নে পিএইচডি করেন। রসায়ন ও চিকিৎসা বিজ্ঞানে তাঁর অবদানের জন্য দেশের বিজ্ঞানী মহলে তিনি সমাদৃত।

ভিনকা অ্যালকালয়েডের গবেষণা ও কুষ্ঠ, ম্যালেরিয়া রোধী ওষুধ আবিষ্কারের ক্ষেত্রে তাঁর অবদানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে ভারতীয় বিজ্ঞানী মহল। এই ভিনকা অ্যালকালয়েড এখন কেমোথেরাপিতে ব্যবহার হয়।

এই জৈব যৌগটি ক্যানসার কোষের বাড়-বৃদ্ধি কমায়। বিজ্ঞানে তাঁর গুরুত্বপূর্ণ অবদানের জন্য তাঁকে দেওয়া হয় ‘পদ্মভূষণ’ সম্মানও। জৈব রসায়নে অসীমাদেবীর গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ গুগল ডুডলে জৈব অণুর গঠনকাঠামো আঁকা হয়েছে। আর নতুন নতুন বনৌষধি উদ্ভাবনে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ ওই ডুডলে আঁকা হয়েছে গাছের তরতাজা পাতা।

Advertisement



(ফাইল চিত্র)

আরও পড়ুন- ‘একমাত্র ভগবানই এটা পারেন’! হাত তুলে দিল সুপ্রিম কোর্ট

আরও পড়ুন- ‘কিন্ডারগার্টেন ফাইট’, কিম-ট্রাম্পের বাগ্‌যুদ্ধকে কটাক্ষ রাশিয়ার

১৯৩৬ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক হন। ১৯৪০ সালে কলকাতার লেডি ব্রেবোর্ন কলেজে শিক্ষকতা শুরু করেন অসীমাদেবী। আর সেই থেকেই ওই কলেজে চালু হয় রসায়ন বিভাগ। ১৯৭৫ সালে অসীমাদেবীই ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের প্রথম সভানেত্রী হন। তাঁর বিয়ে হয়েছিল বরদানন্দ চট্টোপাধ্যায়ের সঙ্গে। অসীমাদেবীর এক কন্যা বর্তমান। ২০০৬ সালে ৯০ বছর বয়সে প্রয়াত হন অসীমাদেবী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Google Doodle Dr. Ashima Chatterjeeগুগলঅসীমা চট্টোপাধ্যায়
Something isn't right! Please refresh.

Advertisement