Advertisement
২৫ এপ্রিল ২০২৪
nasa

সূর্যের পাড়া থেকে পৃথিবী দেখতে কেমন? ভিডিয়ো তুলল নাসা, এসা-র মহাকাশযান

একেবারে সূর্যের ‘পাড়া’ থেকে। পৃথিবী থেকে ২৫ কোটি কিলোমিটার দূরত্বে এই ছবি তুলেছে মহাকাশযানগুলি।

পৃথিবী-সহ গোটা সৌরমণ্ডলের এই ছবি তুলেছে নাসা, এসা-র মহাকাশযানগুলি। ছবি- নাসার সৌজন্যে।

পৃথিবী-সহ গোটা সৌরমণ্ডলের এই ছবি তুলেছে নাসা, এসা-র মহাকাশযানগুলি। ছবি- নাসার সৌজন্যে।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১২:২৩
Share: Save:

রোজ সব সময়ই দেখি সূর্যকে। কিন্তু সূর্যের কাছাকাছি এলাকা থেকে ঠিক কেমন দেখতে লাগে আমাদের এই বাসযোগ্য নীল গ্রহটিকে? দেখতে কেমন লাগে সৌরমণ্ডলের আরও পাঁচটি গ্রহকে?

এই প্রথম তোলা হল সেই ছবি। একেবারে সূর্যের ‘পাড়া’ থেকে। পৃথিবী থেকে ২৫ কোটি কিলোমিটার দূরত্বে এই ছবি তুলেছে মহাকাশযানগুলি। সূর্যের বিভিন্ন কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে নাসা এবং ইউরোপিয়ীয় স্পেস এজেন্সি (এসা)-র ৩টি মিশন থেকে তোলা হয়েছে পৃথিবী-সহ সৌরমণ্ডলের বিভিন্ন গ্রহের নজরকাড়া ভিডিয়ো। ছবিগুলি গত ১৮ নভেম্বর তোলা হয়েছে বলে নাসার তরফে জানানো হয়েছে।

সূর্যকে প্রদক্ষিণ করতে করতে পৃথিবী-সহ আমাদের গোটা সৌরমণ্ডলের একের পর এক ছবি তুলে গিয়েছে নাসার মহাকাশযান ‘পার্কার সোলার প্রোব’, ‘সোলার অ্যান্ড টেরেস্ট্রিয়াল রিলেশন্স অবজারভেটরি’ এবং নাসা ও এসা-র যৌথ ভাবে পাঠানো মহাকাশযান ‘সোলার অরবিটার হেলিওস্ফেরিক ইমেজার’।

সেই ছবিতে সবচেয়ে উজ্জ্বল ভাবে দেখা যাচ্ছে বুধ গ্রহকে (একেবারে বাঁ দিকে)। মাঝখানে রয়েছে পৃথিবী। ডান দিকে ‘লাল গ্রহ’ মঙ্গল। পিছনে রাশি রাশি তারা। অন্য দিকে, নাসার মহাকাশযানের তোলা ছবিতে দেখা গিয়েছে বৃহস্পতি, শুক্র ও শনি গ্রহগুলিকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nasa ESA Parker Solar Probe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE