Advertisement
২১ মে ২০২৪
Chandrayaan-3's Moon Landing

নজরে সেই ‘শেষ ১৫ মিনিট’, বুধ সন্ধ্যায় চাঁদ ছোঁয়ার অপেক্ষায় ইসরো, আশায় বুক বাঁধছে দেশ

ইসরোর ওয়েবসাইট, ফেসবুক পেজ, ইউটিউবে চন্দ্রযান-৩-এর অবতরণের সরাসরি সম্প্রচার করা হবে। বুধবার বিকেল ৫টা ২০ মিনিট থেকে সরাসরি সম্প্রচার শুরু করা হবে।

চাঁদের মাটিতে স্পর্শ করার অপেক্ষায় চন্দ্রযান-৩।

চাঁদের মাটিতে স্পর্শ করার অপেক্ষায় চন্দ্রযান-৩। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ০৮:৫৪
Share: Save:

আর কয়েক ঘণ্টার অপেক্ষা। চাঁদের মাটি স্পর্শ করতে চলেছেচন্দ্রযান-৩। ভারতীয় সময় অনুযায়ী বুধবার (আজ) সন্ধ্যায় ঘড়ির কাঁটা ৬টা ৪ মিনিটের ঘরে কখন পৌঁছবে সেই অপেক্ষায় রয়েছে গোটা দেশ। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে সফ্‌ট ল্যান্ডিং করবে চন্দ্রযান-৩-র ল্যান্ডার বিক্রম। তার সঙ্গে চাঁদের মাটিতে পৌঁছবে রোভার প্রজ্ঞানও।

চাঁদের বুকে অবতরণের সেই দৃশ্য বুধবার বিকেল ৫টা ২০ মিনিট থেকে সরাসরি সম্প্রচার হবে ইসরোর ওয়েবসাইট, ফেসবুক পেজ, ইউটিউবে। ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা) রাষ্ট্রগোষ্ঠীর শীর্ষ সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকে এই ইতিহাসের সাক্ষী থাকতে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকবেন তিনি। বুধবার সন্ধ্যায় সমস্ত স্কুল খোলা থাকবে বলে জানা গিয়েছে। কৌতূহলী ছাত্রছাত্রীরা স্কুল থেকে অনলাইন মাধ্যমে চন্দ্রযান-৩-এর অবতরণ দেখতে পারবেন। এমনকি মহাকাশ বিশেষজ্ঞেরাও এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকার জন্য মুখিয়ে রয়েছেন। তাঁরাও দেশের বিভিন্ন প্রান্তে জমায়েতের পরিকল্পনা করেছেন বলে শোনা যাচ্ছে। চাঁদের মাটি ছোঁয়ার আগের ‘১৫ মিনিট’ অত্যন্ত ‘গুরুত্বপূর্ণ’ বলে মনে করছেন ইসরোর বিজ্ঞানীরা।

২০০৯ সালে ইসরোর চন্দ্রযান-১-এর অনুসন্ধানে থাকা নাসার একটি যন্ত্র দ্বারা চাঁদের পৃষ্ঠে জলের উপস্থিতি শনাক্ত করা হয়েছিল। ইসরোর তরফে জানানো হয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে সফ্‌ট ল্যান্ডিং করার সময় খুব সন্তর্পণে জায়গা নির্বাচন করা হবে। ইসরোর বিজ্ঞানীদের আশা, চন্দ্রপৃষ্ঠে যেখানে জলের চিহ্ন পাওয়া গিয়েছে সেখানে ‘লুনার ওয়াটার আইস’ বা বরফের খোঁজও মিলতে পারে। জলের সন্ধান মিললে তা মহাকাশ বিজ্ঞানীদের কাছে মূল্যবান সম্পদ হয়ে ধরা দেবে বলেই জানিয়েছে ইসরো।

চাঁদের দক্ষিণ মেরুতে এর আগে কোনও দেশই মহাকাশযান পাঠাতে পারেনি। ফলে বুধবারের পরীক্ষায় ইসরো সফল হলে ইতিহাস তৈরি করবে ভারত। এই যাত্রায় সফল হলে চাঁদের মাটিতে নেমে আমেরিকা, রাশিয়া এবং চিনের পর বিশ্বের চতুর্থ দেশ হিসাবে নজির গড়বে ভারত। ২০১৯ সালে চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারত। কিন্তু সফল হয়নি। চাঁদের মাটিতে মুখ থুবড়ে পড়েছিল সেই মহাকাশযান। অতীতের সেই ভুল থেকে অনেক ত্রুটি শুধরে এ বার সাবধানী ইসরো। গত রবিবার চাঁদের দক্ষিণ মেরুতে মহাকাশযান নামাতে গিয়ে ব্যর্থ হয়েছে রাশিয়া। চাঁদের মাটিতে ভেঙে পড়ে লুনা-২৫। তবে ভারতের চন্দ্রাভিযানের সাফল্য নিয়ে আশাবাদী ইসরোর বিজ্ঞানী থেকে গোটা দেশবাসী। এই অভিযানের সাফল্যকামনায় প্রার্থনা চলছে দেশ জুড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandrayaan-3 ISRO Chandrayaan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE