Advertisement
২৫ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes After Covid: কোভিডে মৃদু আক্রান্ত হলেও ডায়াবিটিসের আশঙ্কা অনেক বাড়ে, জানাল গবেষণা

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসাবিজ্ঞান গবেষণা পত্রিকা দ্য ল্যানসেট ডায়াবিটিস অ্যান্ড এন্ডোক্রিনোলজি-তে। বৃহস্পতিবার।

কোভিড বাড়ায় ডায়াবিটিসের আশঙ্কা। -ফাইল ছবি।

কোভিড বাড়ায় ডায়াবিটিসের আশঙ্কা। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ১৪:২৪
Share: Save:

একেবারেই উপসর্গহীন, এমনকি কোভিডে মৃদু আক্রান্ত হলেও টাইপ-টু ডায়াবিটিসে কাবু হয়ে পড়ার আশঙ্কা বহু গুণ বেড়ে যায়। যাঁরা আগে খুব সামান্য হলেও ডায়াবিটিসে ভুগেছেন এবং পরে ওষুধ খেয়ে রক্তে শর্করার মাত্রাকে ফের স্বাভাবিকতায় ফিরিয়ে এনেছেন, কোভিড সংক্রমণ তাঁদের ফের ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা আরও বেশি বাড়িয়ে দেয়। এমনকি, যাঁরা আগে কোনও দিন ডায়াবিটিসে আক্রান্ত হননি, কোভিডে মৃদু আক্রান্ত হওয়ার এক বছর পর তাঁদেরও ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়।

সাম্প্রতিক একটি নজরকাড়া গবেষণা এই উদ্বেগজনক খবর দিয়েছে। আমেরিকার মিসৌরির ভেটারেন অ্যাফেয়ার্স হেল্থকেয়ার সিস্টেমের বিজ্ঞানীদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসাবিজ্ঞান গবেষণা পত্রিকা ‘দ্য ল্যানসেট ডায়াবিটিস অ্যান্ড এন্ডোক্রিনোলজি’-তে। বৃহস্পতিবার।

গবেষকরা দেখেছেন, কারও যদি কোভিডের খুব মৃদু সংক্রমণ হয়ে থাকে তা হলে তা থেকে সেরে ওঠার এক বছর পরেও তাঁর টাইপ-টু ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণ বেড়ে যায়। প্রায় দু’লক্ষ মানুষের উপর পরীক্ষা চালিয়ে এই ফলাফলে পৌঁছেছেন গবেষকরা। একই সঙ্গে যাঁরা কোভিডে আক্রান্ত হননি কিন্তু অতিমারি পর্বে ডায়াবিটিসে আক্রান্ত হয়েছেন এমন চার লক্ষেরও বেশি মানুষকেও পরীক্ষা করে দেখেছেন গবেষকরা।

এই গবেষকরাই তাঁদের আগের গবেষণায় দেখিয়েছিলেন, কোভিড সংক্রমণ স্ট্রোক, নানা ধরনের জটিল হৃদরোগ আর কিডনির রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও অনেকটাই বাড়িয়ে দেয়।

গবেষকরা দেখেছেন, যাঁদের কোনও দিন কোভিড হয়নি কিন্তু ডায়াবিটিস হয়েছে, তাঁদের চেয়ে যাঁরা কোভিডে মৃদু আক্রান্ত হয়েছেন সেরে ওঠার এক বছর পরেও তাঁদের ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায় ৪০ শতাংশ।

দেখা গিয়েছে, সেই সব ক্ষেত্রেই টাইপ-টু ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। যে ডায়াবিটিসের কারণ, মানবদেহ ইনসুলিন ক্ষরণে বাধা দেয় বা ইনসুলিনকে স্বাভাবিক ভাবে কাজ করতে দেয় না।

গবেষকরা দেখেছেন, কোভিড যাঁদের গুরুতর হয়ে উঠেছিল, যাঁদের অনেক দিন থাকতে হয়েছিল হাসপাতালে, সেরে ওঠার এক বছর পরেও তাঁদের টাইপ-টু ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা তিন গুণ বেড়ে যায়।

বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, এই গবেষণার ফলাফল জানাল অতিমারি পর্বের পর আরও বহু সংখ্যক মানুষের ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কয়েক গুণ বেড়ে যাবে। যা গোটা বিশ্বের আরও একটি উদ্বেগের কারণ হয়ে উঠতে পারে ভবিষ্যতে।

বিশেষজ্ঞদের আর একটি অংশ জানিয়েছেন, সেই আশঙ্কা তরুণদের চেয়ে বয়সে কিছুটা প্রবীণদের বেশি।

কেন ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায় মৃদু কোভিড রোগীদের ক্ষেত্রেও তার সঠিক কারণ এখনও খুঁজে বার করতে পারেননি গবেষকরা। তবে আগের বিভিন্ন গবেষণা জানিয়েছে, সার্স-কোভ-২ ভাইরাসের সংক্রমণ অগ্ন্যাশয় (প্যানক্রিয়াস)-এর কোষগুলিকে নষ্ট করে দেয়। তার ফলে সেই কোষগুলি আর ইনসুলিন তৈরি করতে পারে না। বা করলেও তা মানবদেহের পক্ষে পর্যাপ্ত হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Type 2 Diabetes COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE