Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Ozone Layer

চিনের জন্য পৃথিবীর ওজোনের স্তরে ফের ফাটল ধরতে পারে, আশঙ্কা গবেষণায়

‘নেচার’-এ প্রকাশিত একটি গবেষণাপত্র এই উদ্বেগজনক খবর দিয়েছে।

২১ বছর আগে। অ্যান্টার্কটিকার উপরে পৃথিবীর ওজোনোস্ফিয়ারে যে ফাটল ধরেছিল। ছবি- নাসার সৌজন্যে।

২১ বছর আগে। অ্যান্টার্কটিকার উপরে পৃথিবীর ওজোনোস্ফিয়ারে যে ফাটল ধরেছিল। ছবি- নাসার সৌজন্যে।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৩
Share: Save:

ফের বিপদের মুখে সভ্যতা। পৃথিবীর বায়ুমণ্ডলের ওজোনের স্তর বা ওজোনোস্ফিয়ারে আবার বড়সড় ফাটল ধরার আশঙ্কা দেখা দিয়েছে। এই ফাটল ধরায় যে ধরনের রাসায়নিক পদার্থ, আন্তর্জাতিক বিধিনিষেধ অগ্রাহ্য করে পূর্ব চিনে সেই ক্লোরোফ্লুরোকার্বন গ্রুপের (সিএফসি) নানা ধরনের রাসায়নিকের উৎপাদন হয়েই চলেছে।

আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার’-এ প্রকাশিত একটি গবেষণাপত্র এই উদ্বেগজনক খবর প্রকাশ করেছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

জাপান ও দক্ষিণ কোরিয়ায় বসানো দু’টি এয়ার মনিটরিং স্টেশনের দেওয়া তথ্যের ভিত্তিতেই গবেষণাপত্রে এ কথা জানানো হয়েছে। গত শতাব্দীর আটের দশক থেকেই জানা আছে পৃথিবীর বায়ুমণ্ডলের ওজোনোস্ফিয়ারে ফাটল ধরাতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ক্লোরোফ্লুরোকার্বন গ্রুপের রাসায়নিকগুলি। ওজোনের স্তরে ফাটল ধরলে সূর্য থেকে আসা অতিবেগুনি রশ্মি সেই ফাঁক দিয়ে ঢুকে পড়ে পৃথিবীতে। তাতে মানুষ-সহ প্রায় সব প্রাণী ও উদ্ভিদেরই প্রচুর ক্ষয়ক্ষতি হয়। মানুষের ত্বকের ক্যানসার হয়।

বাড়িতে রেফ্রিজারেশনের কাজে ক্লোরোফ্লুরোকার্বন গ্রুপের নানা ধরনের রাসায়নিকের বহুল ব্যবহার রয়েছে। তবে গবেষকরা আশা প্রকাশ করেছেন, আগেভাগে এটা জানতে পারায় আপৎকালীন নানা ধরনের ব্যবস্থা নেওয়া যাবে। পূর্ব চিনে যাতে এই ধরনের রাসায়নিকের উৎপাদন বন্ধ করে দেওয়া যায়, তার জন্য যা যা করণীয় করতে পারবে রাষ্ট্রপুঞ্জ ও জলবায়ু রক্ষা সংক্রান্ত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। আর সেটা করা সম্ভব হলে এই শতাব্দীর শেষে পৌঁছে পৃথিবীর বায়ুমণ্ডলের ওজোনোস্ফিয়ারের ফাটল পুরোপুরি ভরিয়ে ফেলা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.