Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Moon Mission

ভারত, জাপানের পর চাঁদের পথে আরও এক দেশের ল্যান্ডার, মহাকাশ থেকে ছবি তুলে পাঠাল পৃথিবীর

চাঁদের মাটিতে ল্যান্ডার পাঠাচ্ছে আরও একটি দেশ। গত ১৫ ফেব্রুয়ারি রাতে সেই ল্যান্ডার নিয়ে রকেট চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে। সব ঠিক থাকলে ২২ তারিখে তার চাঁদে নামার কথা।

মহাকাশ থেকে তোলা পৃথিবীর ছবি।

মহাকাশ থেকে তোলা পৃথিবীর ছবি। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:২৮
Share: Save:

ভারত সফল হয়েছে। জাপানও সম্প্রতি চন্দ্র অভিযানে সফল দেশ হিসাবে আত্মপ্রকাশ করেছে। এ বার চাঁদে মহাকাশযান পাঠাচ্ছে আমেরিকাও। তারা অবশ্য চন্দ্র অভিযানে এই প্রথম নয়। তবে গত ৫০ বছরে আমেরিকার কোনও মহাকাশযান চাঁদের মাটি ছোঁয়নি। চাঁদে অবতরণের জন্য তাই নতুন করে উদ্যোগী হয়েছে আমেরিকা।

তবে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই চন্দ্র অভিযানের সঙ্গে সরাসরি যুক্ত নয়। চাঁদে ল্যান্ডার পাঠাচ্ছে ইলন মাস্কের সংস্থা স্পেস এক্স। অর্থাৎ, চাঁদের মাটি ছোঁয়ার এটি একটি বেসরকারি উদ্যোগ। গত ১৫ ফেব্রুয়ারি স্পেস এক্সের রকেটে চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে নোভা-সি ল্যান্ডার। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘আইএম-১ মিশন’।

স্পেস এক্সের রকেট থেকে দ্বিতীয় ধাপে বিচ্ছিন্ন হওয়ার সময়ে নোভা-সি ল্যান্ডার মহাকাশ থেকে পৃথিবীর কিছু ছবি তুলে পাঠিয়েছে। সেই ছবি এক্স হ্যান্ডেলে পোস্টও করেছে মাস্কের সংস্থা। ল্যান্ডারের পাঠানো চারটি ছবিতে ধাপে ধাপে পৃথিবীর পূর্ণ রূপ দেখা গিয়েছে। প্রথম তিনটি ছবিতে রয়েছে পৃথিবীর টুকরো টুকরো ছবি। চতুর্থ ছবিটিতে পৃথিবী পূর্ণ রূপে ধরা দিয়েছে ক্যামেরায়।

নাসা সরাসরি যুক্ত না থাকলেও স্পেস এক্সের সঙ্গে এই অভিযান সম্পর্কে চুক্তি হয়েছে আমেরিকার সরকারি মহাকাশ গবেষণা সংস্থার। ১১ কোটি ৮০ লক্ষ ডলারের সেই চুক্তি অনুযায়ী, চাঁদের মাটিতে নাসার হয়েও গবেষণা এবং অনুসন্ধান চালাবে নোভা-সি ল্যান্ডার। সব কিছু ঠিক থাকলে আগামী ২২ ফেব্রুয়ারি এই ল্যান্ডার চাঁদের মাটি ছোঁবে।

নোভা-সিতে নাসার ছ’টি পেলোড রয়েছে। চাঁদের আবহাওয়া সম্পর্কে অনুসন্ধান চালাবে সেগুলি। চলতি দশকের শেষে চাঁদে মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা রয়েছে নাসার। তার আগে পৃথিবীর উপগ্রহটির পরিবেশ, আবহাওয়া সম্পর্কে খুঁটিনাটি গবেষণার জন্য স্পেস এক্সের অভিযানকেও কাজে লাগানো হচ্ছে।

গত ২৩ অগস্ট চাঁদের দক্ষিণ মেরুর কাছে ভারতের ল্যান্ডার বিক্রম অবতরণ করেছে। তার পেট থেকে বেরিয়েছে রোভার প্রজ্ঞান। চাঁদে ১০ দিনের বেশি সময় সক্রিয় ছিল তারা। নানা অনুসন্ধান চালিয়েছে। চাঁদের দক্ষিণ মেরুর এত কাছে এই প্রথম কোনও দেশ মহাকাশযান অবতরণ করিয়েছে। চন্দ্র অভিযানে সেই সঙ্গে আমেরিকা, রাশিয়া, চিনের পর ভারত হয়েছে চতুর্থ সফল দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moon Mission Moon SpaceX Elon Musk US NASA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE