Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

হ্যাকারদের কবলে ৭১ কোটি ইমেল আইডি, আপনারটা সুরক্ষিত তো?

ইমেল আইডি হ্যাক হয়ে যাওয়ার বিষয়টি প্রথম নজরে আনেন প্যারিসের সাইবার বিশেষজ্ঞ বেনকো। তিনি জানিয়েছেন, হ্যাকারেরা ‘অনলাইনার’ নামে একটি স্প্যামবট

সংবাদ সংস্থা
০১ সেপ্টেম্বর ২০১৭ ১৩:৪৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিশ্বজুড়ে এখন প্রশ্নের মুখে সাইবার নিরাপত্তা। সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, হ্যাকাররা নানা রকম ম্যালওয়ারের সাহায্যে খুব সহজেই পৌঁছে যাচ্ছে যে কোনও কম্পিউটারের অন্দরে। ফলে এখন আর মোটেই সুরক্ষিত নেই আপনার যাবতীয় গোপন নথি ও তথ্য। সম্প্রতি প্যারিসের এক দল গবেষক দাবি করেছেন, প্রায় ৭১ কোটি ১০ লক্ষ ইমেল আইডি, পাসওয়ার্ড ও ফোন নম্বর হ্যাক হয়ে গিয়েছে। হ্যাকারদের ঝুলিতে ঢুকতে চলেছে আরও অনেক আইডি এবং পাসওয়ার্ড।

আরও পড়ুন: ইসরোর প্রথম বেসরকারি উপগ্রহ উৎক্ষেপণ ব্যর্থ

ইমেল আইডি হ্যাক হয়ে যাওয়ার বিষয়টি প্রথম নজরে আনেন প্যারিসের সাইবার বিশেষজ্ঞ বেনকো। তিনি জানিয়েছেন, হ্যাকারেরা ‘অনলাইনার’ নামে একটি স্প্যামবটের (ম্যালওয়ার) সাহায্যে ইমেল হ্যাক করে সেখান থেকে যাবতীয় তথ্য সংগ্রহ করছে। অনলাইনে বিভিন্ন ব্লগ, ওয়েবসাইটে স্প্যামিং করার জন্য স্বয়ংক্রিয় নানা সফটওয়্যার ব্যবহার করে হ্যাকারেরা। এই কাজে ব্যবহৃত সফটওয়্যারকে বলা হয় স্প্যামবট। কোনও ওয়েবসাইটে স্প্যামবট ঠেকাতে ব্যবহার করা হয় ক্যাপচা। বিশেষজ্ঞদের দাবি, বর্তমানে ওই ক্যাপচা কোড ভেঙেও সাইটের নিরাপত্তা তছনছ করে দিতে সক্ষম এই সব হ্যাকারেরা। পিক্সেল সাইজের ছবি দিয়ে তারা স্প্যাম মেসেজ পাঠায় গ্রাহকের কম্পিউটারে। এই মেসেজ ওপেন করলেই যাবতীয় তথ্য চলে আসে হ্যাকারদের নাগালে।

Advertisement

আরও পড়ুন: ১৫ মিনিটেই ফুলচার্জ! বাজারে এল মোটো জি৫এস ও জি৫এস প্লাস

কী ভাবে বুঝবেন আপনার ইমেল আইডি সুরক্ষিত রয়েছে কি না?

অস্ট্রেলিয়ার একজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ট্রয় হান্ট জানিয়েছেন, নিজের ইমেল সুরক্ষিত রয়েছে কি না জানার জন্য ইউজারকে https://haveibeenpwned.com নামে একটি ওয়েবসাইট খুলতে হবে। সেখানে নিজের ইমেল আইডি দিলেই জানা যাবে তা হ্যাক হয়েছে কি না। এছাড়া ইমেল সুরক্ষিত রাখতে আরও শক্তিশালী পাসওয়ার্ডের সুপারিশও করেছেন বিশেষজ্ঞরা।



Tags:
Crime Cyber Security Email ID Malwareসাইবার নিরাপত্তাইমেল আইডিহ্যাক

আরও পড়ুন

Advertisement