Advertisement
২০ এপ্রিল ২০২৪
Water crisis

বাতাস থেকে আপনা আপনি বার করতে পারে জল, এমন পদার্থের হদিশ পেলেন বিজ্ঞানীরা

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২১ ১৮:২০
Share: Save:

হদিশ মিলল এমন একটি পদার্থের যা বাতাস থেকে বার করে আনতে পারে জল।

বায়ুমণ্ডলের অভাব নেই আমাদের গ্রহে। বিশুদ্ধ জলের অভাব রয়েছে বহু জায়গায়। মরুভূমিতে তো বটেই। কিন্তু বাতাসের অভাব নেই মরুভূমিতেও। তাই ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের বিজ্ঞানীদের এই আবিষ্কার অদূর ভবিষ্যতে বাতাস থেকে জল টেনে আমাদের গ্রহে জলের অভাব দূর করতে পারে, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স অ্যাডভান্সেস’-এ।

গবেষকরা কৃত্রিম ভাবে বানিয়েছেন অত্যন্ত হাল্কা ‘অ্যারোজেল’। যা স্পঞ্জের মতো জল শুষে নিতে পারে। আর সেটা করার জন্য সেই অ্যারোজেলটিকে বাইরে থেকে তাপ বা বিদ্যুৎশক্তি জোগাতে হয় না। অ্যারোজেলটি বাতাস থেকে জল শুষে নিতে পারে স্বতঃস্ফূর্ত ভাবে। শুধু তাই নয়, তার থেকে জল বার করে নিতে অ্যারোজেলটিকে চেপে ধরতেও হয় না।

গবেষণাপত্রটির দাবি, ১ কিলোগ্রাম ওজনের অ্যারোজেলটি থেকে অন্তত ১৭ লিটার জল পাওয়া যেতে পারে। অ্যারোজেলটি বানানো হয়েছে একটি পলিমার দিয়ে। যে পলিমারটি বাতাস থেকে জল শুষে নিতে পারে এক নিমেষে। অ্যারোজেলটি বাতাস থেকে জল টেনে বার করে এনে নিজের ভিতরে তাকে তরল অবস্থাতেই রাখে। পরে সেই জল বার করে দেয়।

গবেষকরা দেখেছেন, যে দিনের তাপমাত্রা বেশি, সেই দিনে অ্যারোজেলটি আরও দ্রুত গতিতে বাতাস থেকে জল টেনে বার করতে পারে। বাতাসে থাকা জলীয় বাষ্পের ৯৫ শতাংশই শুষে নিয়ে তাকে তরল জলে বদলে দিতে পারে অ্যারোজেলটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Water crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE