Advertisement
০৭ মে ২০২৪
Elon Musk

Russia-Ukraine Conflict: ইউক্রেনে স্টারলিঙ্কের ইন্টারনেট জ্যাম করেও এঁটে উঠতে পারেনি রাশিয়া, দাবি মাস্কের

মাস্ক জানিয়েছেন, স্টারলিঙ্কের ইন্টারনেট ব্যবস্থা রুশ সেনারা প্রাথমিক ভাবে ‘জ্যাম’ করে দিয়েছিল।

ইনসেটে, এলন মাস্ক। -ফাইল ছবি।

ইনসেটে, এলন মাস্ক। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ১২:৫৯
Share: Save:

বহির্বিশ্বের সঙ্গে ইউক্রেনের যোগাযোগ রাখার ইন্টারনেট ব্যবস্থাকে পুরোপুরি ভেঙে দেওয়ার যে ফন্দি এঁটেছিল রাশিয়া তা ভণ্ডুল করে দিতে পেরেছে আমেরিকার ধনকুবের এলন মাস্কের সংস্থার সরবরাহ করা ইন্টারনেট ব্যবস্থা ‘স্টারলিঙ্ক’। এমনই দাবি করলেন এলন মাস্ক।

টুইট করে স্পেস এক্স-এর কর্ণধার এলন মাস্ক দাবি করেছেন, ইউক্রেনকে দেওয়া স্টারলিঙ্কের ইন্টারনেট ব্যবস্থা রুশ সেনারা প্রাথমিক ভাবে ‘জ্যাম’ (রুখে দেওয়া) করে দিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা এঁটে উঠতে পারেনি স্টারলিঙ্কের অত্যাধুনিক প্রযুক্তি প্রকৌশলের সঙ্গে। রুশ সেনাদের হার মানতে হয়েছে। তাদের ফন্দি ভণ্ডুল করে দিতে পেরেছে স্টারলিঙ্কের ইন্টারনেট ব্যবস্থা।

রুশ সেনারা ঢুকে পড়ার পর প্রথমেই আঘাত হেনেছিল ইউক্রেনের ইন্টারনেট ব্যবস্থার উপর। ইউক্রেনের ইন্টারনেট ব্যবস্থাকে পুরোপুরি জ্যাম করে দিয়েছিল। যাতে বহির্বিশ্বের সঙ্গে কোনও যোগাযোগই না রাখতে পারে ইউক্রেন সরকার। এর পরেই প্রেসিডেন্ট জেলেনস্কির সরকারের তরফে আমেরিকার কাছে সাহায্য চাওয়া হয় এই জরুরি পরিস্থিতিতে যাতে বহির্বিশ্বের সঙ্গে ফের যোগাযোগ করে তুলতে আর তা ধরে রাখতে পারে কিভ। তার পরেই এগিয়ে আসেন মাস্ক। জাহাজে চাপিয়ে তাঁর সংস্থা ইউক্রেনে পাঠায় স্টারলিঙ্কের গ্রাউন্ড টার্মিনালগুলির প্রয়োজনীয় যন্ত্রপাতি, অ্যান্টেনা এবং উপগ্রহের মাধ্যমে ব্রডব্যান্ড পরিষেবা চালু রাখার জন্য অত্যন্ত জরুরি এই টার্মিনালগুলি। গত ২৮ ফেব্রুয়ারি সেগুলি পৌঁছয় ইউক্রেনে। তার পরেই সেগুলি লক্ষ্যবস্তু হয়ে ওঠে ইউক্রেনে ঢুকে পড়া রাশিয়ার সেনাবাহিনীর।

মাস্ক তাঁর টুইটে লিখেছেন, ‘গত ১ মার্চ যুদ্ধ চলছে এমন বেশ কয়েকটি এলাকার কাছাকাছি অঞ্চলে স্টারলিঙ্কের অনেকগুলি টার্মিনাল জ্যাম করে দেওয়া হয় অন্তত দু’দিনের জন্য। কিন্তু তার পর আমরা আমাদের সফ্‌টওয়্যারগুলিকে আরও নিখুঁত করে তুলি। তার ফলে, সেই জ্যামিং-কে ভেস্তে দিয়ে ইউক্রেনে স্টারলিঙ্কের ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা ফের চালু করা সম্ভব হয়।’

স্টারলিঙ্কের যোগাযোগ ব্যবস্থা চালুর জন্য প্রয়োজনীয় যাবতীয় সামগ্রী ইউক্রেনে পাঠিয়েই অবশ্য মাস্ক সতর্ক করে দিয়ে বলেছিলেন, তা জ্যাম করে দেওয়ার চেষ্টা করতে পারে হানাদাররা।

স্টারলিঙ্কের এই সর্বাধুনিক অত্যন্ত শক্তিশালী ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে এলন মাস্কের সংস্থা আগেই একঝাঁক উপগ্রহ পাঠিয়েছিল মহাকাশে, পৃথিবীর কক্ষপথে। স্পেস এক্স-এর ‘স্টারশিপ’ মহাকাশযানে চাপিয়ে।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর নতুন ভাবে একসঙ্গে স্টারলিঙ্কের আরও ৪৭টি উপগ্রহ পৃথিবীর কক্ষপথে পাঠান মাস্ক, গত ৩ মার্চ। নতুন উপগ্রহগুলির সুবাদেই ইউক্রেনে রুশ সেনাদের জ্যাম করে দেওয়া স্টারলিঙ্কের ইন্টারনেট ব্যবস্থা ফের চালু করা সম্ভব হয়।

তবে এর পরেও যাতে রুশ সেনারা স্টারলিঙ্কের ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থায় ব্যাঘাত না ঘটাতে পারে তার জন্যও সতর্ক করে দিয়েছেন স্পেস এক্স-এর কর্ণধার। অ্যান্টেনাগুলিকে এমন ভাবে রাখাতে বলেছেন যাতে সেগুলি হানাদারদের চোখ এড়াতে পারে।

মাস্ক অবশ্য এও জানিয়েছেন, এই ঘটনার প্রেক্ষিতে তাঁর সংস্থা কোনও প্রতিহিংসামূলক ব্যবস্থা নিতে চায় না। স্টারলিঙ্কের ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থাকে ব্যবহার করে রু‌শ সংবাদমাধ্যমগুলি ইউক্রেন থেকে এখন যে খবরাখবর পাঠিয়ে চলেছে তাতেও ব্যাঘাত ঘটাতে চান না বলে জানিয়েছেন মাস্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elon Musk Russia-Ukraine Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE