Advertisement
০২ মে ২০২৪
Luna-25

জরুরি পরিস্থিতির সম্মুখীন হতে হল রাশিয়ার লুনা-২৫-কে, নেপথ্যে কোন কারণ?

রসকসমসের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, কক্ষপথে প্রবেশ করার সময় স্বয়ংক্রিয় স্টেশনে একটি জরুরি পরিস্থিতি তৈরি হয়। এর ফলে চাঁদে নামার আগেই বিপত্তি ঘটে।

An image of Luna 25

রাশিয়ার লুনা-২৫। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মস্কো শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ০২:২৯
Share: Save:

ভারতের চন্দ্রযান-৩ রওনার অনেক পরে রাশিয়ার লুনা-২৫ চাঁদে পাড়ি দিয়েছিল। লক্ষ্য ছিল চন্দ্রযান-৩-এর আগে চাঁদে পৌঁছনো। তবে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস জানিয়েছে, চাঁদে নামার আগে শনিবার লুনা-২৫-কে ‘জরুরি পরিস্থিতির’ সম্মুখীন হতে হয়েছে।

রসকসমসের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, কক্ষপথে প্রবেশ করার সময় স্বয়ংক্রিয় স্টেশনে একটি জরুরি পরিস্থিতি তৈরি হয়। এর ফলে চাঁদে নামার আগেই বিপত্তি ঘটে। যদিও এই ঘটনার জেরে লুনা-২৫-এর ল্যান্ডিংয়ে উপর কোনও প্রভাব পড়বে কি না তা রসকসমসের তরফে জানানো হয়নি।

৫০ বছরের মধ্যে রাশিয়া এই প্রথম চাঁদে মহাকাশযান পাঠিয়েছে। ভোস্টোচনি কসমোড্রোম থেকে উৎক্ষেপণের পরে ১১ অগস্ট সফল ভাবে চাঁদের কক্ষপথে স্থাপন করা হয়েছিল লুনা-২৫-কে। গত বুধবার ১৬ অগস্ট লুনা-২৫ চাঁদের কক্ষপথে প্রবেশ করে। আগামী এক বছর চাঁদে থাকার পরিকল্পনা রয়েছে লুনা ২৫-এর। চাঁদের মাটি, পাথর এবং আবহাওয়া নিয়ে গবেষণা করার কথা তার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE